দেশে মাথাপিছু আয় বেড়ে ২৫৫৪ ডলার

প্রকাশিত: ০৪:১৬, ২৩ নভেম্বর ২০২১

আপডেট: ০৪:১৬, ২৩ নভেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বর্তমানে দেশে মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৫৫৪ ডলারে উন্নীত হয়েছে, যা টাকার অঙ্কে ২ লাখ ১৬ হাজার ৫৮০। মোট দেশজ উৎপাদন (জিডিপি) ৪১১ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। 

আজ মঙ্গলবার (২৩ শে নভেম্বর) রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে একনেক সভা শেষে তিনি একথা জানান। সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ে যুক্ত হন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। এর আগে, মাথাপছিু আয় ছিলো ২ হাজার ২২৭ ডলার। 

পরিকল্পনামন্ত্রী জানান, একনেক সভায় ১০টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া, মাথাপিছু আয় ও  মোট জিডিপি সহ সব তথ্য প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করা হয়েছে। 

তিনি বলেন, জিডিপির হিসাব ২০০৫-২০০৬ ভিত্তি বছরের পরিবর্তে ২০১৫-১৬ ধরা হয়েছে।  তাতে জিডিপির আকার বেড়ে দাঁড়িয়েছে ২০২০-২১ অর্থবছরে ৩৪ হাজার ৮শ’ ৪০ বিলিয়ন টাকা যা ২০০৫-২০০৬ ভিত্তি বছরের হিসাবে ৩০ হাজার ১শ’ ১১ বিলিয়ন টাকা।

তিনি আরও বলেন, রিজার্ভ ৫০ বিলিয়ন, স্বাক্ষরতার হার ৭৫ দশমিক ২ শতাংশ হয়েছে। এছাড়া, গড় আয়ু বেড়ে ৭২ দশমিক ৮ বছর হয়েছে। দেশে দারিদ্র্যের হার কমে ২০ দশমিক ৫ শতাংশে  নেমে এসেছে।

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...