মুক্তিযুদ্ধে নজর বাড়ায় আন্তর্জাতিক গণমাধ্যম

প্রকাশিত: ১০:০৭, ২৫ নভেম্বর ২০২১

আপডেট: ০২:৩৬, ২৫ নভেম্বর ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ছিল ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন, যা চলছে এই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরও। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। শেখ মুজিবুর রহমানের বিরল ঐতিহাসিক নেতৃত্বের সেই উত্তাল আন্দোলন ও সশস্ত্র মুক্তিযুদ্ধের দিনগুলো নিয়ে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরজুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ।

একাত্তর সালের নভেম্বর মাসের শেষ দিকে এসে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণা করা বাংলাদেশের মুক্তিযুদ্ধের ওপর নজর আরও বাড়িয়ে দেয়। দখলদার পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে মুক্তিযুদ্ধে বাংলাদেশের বিজয়ের সম্ভাবনারও ইঙ্গিত দিতে শুরু করে অনেক আন্তর্জাতিক গণমাধ্যম।  

১৯৭১ সালের ২৫শে নভেম্বর আমেরিকার প্রভাবশালী টাইম ম্যাগাজিনে বলা হয়, “পাকিস্তানের দু’অংশ একত্রিত করে পূর্বাবস্থায় ফিরে যাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। ভারতের সাথে অন্তহীন বিবাদের অবসান হলে পূর্ব বাংলা অতি শীঘ্রই তার ভৌগলিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সত্ত্বা খুঁজে পাবে।” (সূত্রঃ টাইম ম্যাগাজিন)

একাত্তরের এদিন, যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক ওয়াশিংটন পোস্টের সম্পাদকীয়তে বলা হয়, “পাকিস্তানীরা তাদের নাগরিকদের এক অংশের উপর আক্রমণ চালিয়ে রীতিমত ভুল করেছে। এখন এই বিচ্ছিন্ন অংশকে স্বতন্ত্র জাতি হিসেবে আখ্যায়িত করতে বিশ্বের কোন ভুল হওয়ার কথা নয়।” (সূত্রঃ ওয়াশিংটন পোস্ট)

HIB/BDB

এই বিভাগের আরো খবর

'বঙ্গবন্ধুর ছিলো গণতান্ত্রিক মানসিকতা'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'বাংলাদেশকে স্বীকৃতি দেয় ভুটান'

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
ঢাকার আকাশ মিত্রবাহিনীর দখলে

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
 বাঙালীকে অধিকার সচেতন করেছিলেন বঙ্গবন্ধু

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
সাহিত্যের প্রতি অনুরাগী ছিলেন বঙ্গবন্ধু’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
মুক্তিযুদ্ধে ভারতের আনুষ্ঠানিক যোগদান

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
নতুন মোড় নিতে শুরু করে মুক্তিযুদ্ধ

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *