দেশে দেশে বড়দিনের আয়োজন শুরু

প্রকাশিত: ০২:১৬, ২৫ নভেম্বর ২০২১

আপডেট: ০২:১৬, ২৫ নভেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: খ্রিষ্টানদের প্রধান ধর্মীয় উৎসব বড়দিনের এখনো বাকি একমাস। এরই মধ্যে ইউরোপের অনেক দেশে শুরু হয়ে গেছে বড়দিনের আয়োজন। বর্নিল আলোকসজ্জায় সেজেছে শহর। এদিকে, আমেরিকাজুড়ে আজ পালিত হচ্ছে থ্যাঙ্কস গিভিং ডে। ঐতিহ্য আর নানা আয়োজনে উদযাপন করা হয়ে থাকে সরকারি ছুটির এদিনটি।

মনোমুদ্ধকর বর্নিল আলোকসজ্জায় নতুন রুপ পেয়েছে সড়কগুলো। বড়দিনের আয়োজনকে ঘিরে এমন সাজে সেজেছে ফ্রান্সের প্যারিস শহর। দেশি-বিদেশি পর্যটকদের আনাগোনায় মুখরিত সড়ক, দোকান-পাট। জার্মানিতে করোনার প্রকোপ বৃদ্ধি আর প্রচণ্ড ঠান্ডার মধ্যেই শুরু হয়েছে বড়দিনের আয়োজন। বড় বড় বেশকিছু শহরে চলছে মাসব্যাপী মেলা।

অতিমারির কারণে গেল বছর বড়দিন আর নববর্ষের আয়োজন না হলেও এবার উৎসব পালনে সবুজ সংকেত দিয়েছে ইতালি সরকার। তাই আগেভাগেই শুরু হয়ে গেছে বড়দিন উদযাপনের প্রস্তুতি। এরইমধ্যে ইতালির বিভিন্ন শহরের বিখ্যাত সব মার্কেটে জমে উঠেছে কেনাকাটা। বাড়ছে দর্শনার্থীদের ভির।

এদিকে, আমেরিকায় আজ উদযাপিত হচ্ছে থ্যাঙ্কস গিভিং ডে। রাস্তায় বাহারি সজ্জার প্যারেড আয়োজন ছাড়াও রীতি রয়েছে ঐতিহ্যবাহী টার্কি ভোজের। আমেরিকার আদি জনগোষ্ঠীর সঙ্গে ধর্মযাজকদের শুভেচ্ছা বিনিময়ের মধ্যদিয়ে 'থ্যাংকস গিভিং' উৎসবের শুরু। ১৮৬৩ সালে সরকারি ছুটির দিন ঘোষণার পর থেকে প্রতিবছর বন্ধুত্ব ও সংহতি প্রকাশের অংশ হিসেবে দিনটি পালন হয়ে আসছে। একই আমেজে কানাডায়ও দিনটি পালন করা হয় অক্টোবর মাসের দ্বিতীয় সোমবার।

থ্যাঙ্কস গিভিং ডে-এর পরদিন উদযাপন করা হয় আমেরিকাবাসীর আরেকটি মজার উৎসব ‘ব্ল্যাক ফ্রাইডে’। এদিন কম দামে বেচাকেনা হয়ে থাকে মহাসমারোহে। পন্যে নানা রকম মুল্যহ্রাস আর উপহারের কারণে হুড়োহুড়ি লাগে কেনাকাটায়। বলা হয়, এদিনটির জন্য মুখিয়ে থাকেন আমেরিকার অন্তত দুই তৃতীয়াংশ মানুষ।

FI/BDB

এই বিভাগের আরো খবর

সু চির সাজা কমালো জান্তা সরকার

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের...

বিস্তারিত
এবার জলহস্তীর দেহে করোনা শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক: বেলজিয়ামের একটি...

বিস্তারিত
সুদানে সাম্প্রদায়িক সহিংসতায় নিহত ২৪

আন্তর্জাতিক ডেস্ক: সুদানে আরব ও...

বিস্তারিত
সিএনএন’র ক্রিস কুমো বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক: যৌন হয়রানির...

বিস্তারিত
ইউক্রেন ইস্যুতে মঙ্গলবার বাইডেন-পুতিন বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক: আগামী মঙ্গলবার...

বিস্তারিত
কেনিয়ায় বাস নদীতে পড়ে ২৩ জনের মত্যু

আন্তর্জাতিক ডেস্ক: কেনিয়ায় বন্যার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *