দেশ উন্নয়নের মহাসড়কে; সংসদে প্রধানমন্ত্রী

প্রকাশিত: ২৮-১১-২০২১ ১৮:৪৪

আপডেট: ২৫-০১-২০২২ ০৯:৫৮

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশ পরিচালনায় অনেক বাধা এসেছে। সব বাধা ও ষড়যন্ত্র মোকাবিলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এই অগ্রগতি যেন আর কেউ ব্যাহত করতে না পারে, সেজন্য সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। আজ (রোববার) জাতীয় সংসদের অধিবেশনে দেয়া সমাপনী বক্তব্যে সংসদ নেতা এসব কথা বলেন। নয়দিনের ১৫তম অধিবেশনে পাস হয়েছে নয়টি বিল।

একাদশ জাতীয় সংসদের পঞ্চদশ অধিবেশনের নবম বৈঠক রোববার স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরীরসভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এটিই ছিল এই অধিবেশনের শেষ বৈঠক। দিনের অন্যান্য কার্যসূচি শেষে সমাপনী বক্তব্য দেন সংষদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, জনগণ প্রতিটি নির্বাচনে আওয়ামী লীগকে বিজয়ী করায় উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছে। এই যাত্রাপথে অনেক প্রতিবন্ধকতা মোকাবিলা করতে হয়েছে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতার জন্মশতবার্ষিকীতে এই অর্জন গৌরবের। বঙ্গবন্ধু বেঁচে থাকলে স্বাধীনতার প্রথম ১০ বছরেই স্বল্পোন্নত দেশ থেকে উত্তোরণ হতো বলে জানান প্রধানমন্ত্রী। সংসদ নেতা বলেন, সব ভয় উপেক্ষা করে মানুষের ভাগ্য পরিবর্তনের লক্ষ্যে তিনি কাজ করে যাচ্ছেন।

অধিবেশন সমাপ্ত ঘোষণার আগে একাত্তরের তেসরা জানুয়ারি রেসকোর্স ময়দানে দেয়া বঙ্গবন্ধুর ভাষণের ভিডিও চিত্র দেখানো হয়। এই অধিবেশনে রোববার সমুদ্র দূষণের জন্য জরিমানার পরিমাণ ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে সর্বোচ্চ ৫ কোটি টাকা এবং ৩ বছর কারাদন্ডের বিধান রেখে ‘টেরিটোরিয়াল ওয়াটার্স এন্ড মেরিটাইম জোনস্ সংশোধনী বিল পাস হয়।

/admiin