এক গাছে পাঁচবার ধানের ফলন

প্রকাশিত: ৩০-১১-২০২১ ০৮:০১

আপডেট: ২৫-০১-২০২২ ০৯:৫৮

মৌলভীবাজার সংবাদদাতা: একবার চারা লাগিয়ে পাঁচবার ফলন পাওয়া যাবে। দেশে প্রথমবারের মতো এই ধান উদ্ভাবন করে চমক সৃষ্টি করেছেন, অস্ট্রেলিয়া প্রবাসী জিনবিজ্ঞানী ডক্টর আবেদ চৌধুরী। পরীক্ষামূলকভাবে মৌলভীবাজারের কুলাউড়ায় বোরো জাতের এই ধান চাষ শুরু করেছেন তিনি। পরিবেশবান্ধব ‘পঞ্চব্রীহি নামের এই ধান চাষে খরচও কম বলে দাবি, এই জীনবিজ্ঞানীর।

একটি ধানগাছ বছরে পাঁচবার ফলন দেবে। শুনলে অবিশ্বাস্য হলেও নতুন এই জাত আবিষ্কার করেছেন, জিনবিজ্ঞানী আবেদ চৌধুরী। নিজ গ্রাম মৌলভীবাজারের কুলাউড়ার হাজিপুর ইউনিয়নের কানিহাটিতে পরীক্ষামূলকভাবে এই ধান চাষ শুরু করেছেন তিনি। অস্ট্রেলিয়ায় জাতীয় গবেষণা সংস্থার প্রধান ধান বিজ্ঞানী হিসেবে কর্মরত থাকলেও, দেশে ধানের নতুন নতুন জাত উদ্ভাবনে কাজ করছেন আবেদ চৌধুরী।

এক গাছে পাঁচবার ফলন। তাই নাম দিয়েছেন ‘পঞ্চব্রীহি। এই ধান উদ্ভাবনে সাড়া ফেলেছে দেশজুড়ে। বীজতলা থেকে শুরু করে মাত্র ১১০ দিনে এই ধান ক্ষেত থেকে ঘরে তোলা যায়। এক গাছেই পর্যায়ক্রমে ৪৫ দিন পরপর বোরো, আউশ ও আমন ধান ফলছে।

পরিবেশবান্ধব এই ধান চাষে খরচও কম বলে জানান তিনি। স্থানীয় কৃষকরা এই ধানের ফলন দেখে আগ্রহী হচ্ছেন চাষাবাদে।

দেশের আরো কয়েকটি অঞ্চলে পরীক্ষামূলক চাষ করবেন তিনি। এ পর্যন্ত প্রায় ৩শ রকমের নতুন ধান উদ্ভাবন করেছেন, জিনবিজ্ঞানী আবেদ চৌধুরী।

/admiin