বাংলাদেশ সংঘাতের বিপক্ষে, শান্তির পক্ষে : রাষ্ট্রপতি

প্রকাশিত: ০৭:৩৯, ০৪ ডিসেম্বর ২০২১

আপডেট: ০৮:৩৫, ০৪ ডিসেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ বলেছেন, শান্তি মৌলিক মানবাধিকার। তাই যে কোনো মূল্যে শান্তি অর্জন এবং তা টেকসই ও শক্তিশালী করতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ। কোন শর্ত ছাড়াই বাংলাদেশ শান্তির পক্ষে বলে জানান রাষ্ট্রপতি। ঢাকায় দুইদিনের বিশ্ব শান্তি সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাষ্ট্রপতি বলেন, শান্তি হলো, সংঘর্ষের অনুপস্থিতি এবং সম্প্রীতি ও বন্ধুত্বের একটি সর্বজনীন ধারণা। 

‘শান্তি ও স¤প্রীতির দেশে স্বাগত’ জানিয়ে রাজধানী ঢাকায় শনিবার (৪ঠা ডিসেম্বর) শুরু হয়েছে দুই দিনের বিশ্ব শান্তি সম্মেলন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে এর আয়োজন। অংশ নিচ্ছেন ৯১টি দেশের নোবেল বিজয়ী বিশিষ্টজনদের পাশাপাশি সাহিত্যিক, সাংবাদিক, শিক্ষাবিদ, বিজ্ঞানী, শিল্পী, রাজনীতিক, মানবাধিকারকর্মী ও বুদ্ধিজীবীরা। রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বঙ্গভবন  থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত হয়ে এই সম্মেলনের উদ্বোধন করেন। 

এসময় রাষ্ট্রপতি বলেন, শান্তি একটি মৌলিক অধিকার। বিশ্বব্যাপী সর্বজনীন সম্প্রীতি ও বন্ধুত্বের জন্য শন্তি গুরুত্বপূর্ন। 

রাষ্ট্রপতি বলেন, ত্রিশ লাখ শহীদের জীবনের বিনিময়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছে। প্রাণ বিসর্জন দিয়ে এদেশের মানুষ শান্তিকে মূল্য দিতে শিখেছে।  

বিশ্বজুড়ে শান্তিপূর্ণ, ন্যায়সঙ্গত এবং অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের লক্ষ্যে বঙ্গবন্ধু ১৯৭৪ সালে একটি রূপরেখা দিয়েছিলেন বলে উলে­খ করেন রাষ্ট্রপতি। তিনি বলেন, বর্তমানে বিশ্ব অসংখ্য চ্যালেঞ্জ ও সংঘাতের মুখে দাঁড়িয়ে। 

বিশ্বের সকল মানুষের জন্য একটি শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত করা অপরিহার্য বলেও উলে­খ করেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ। 


 

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...