চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন- প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৫-১২-২০২১ ১২:৪৩

আপডেট: ২৫-০১-২০২২ ০৯:৫৮

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুনদের চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, উদ্যোক্তাদের সফল হওয়ার সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করেছে তার সরকার। নবম জাতীয় এসএমই পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আরো বলেন, শুধু পণ্য উৎপাদন নয়, সে সঙ্গে আন্তর্জাতিক মান বজায় রাখতে হবে। নারী উদ্যোক্তারা যাতে বিশেষ সুবিধা পায় তার জন্যও সংশ্লিষ্টদের নির্দেশ দেন শেখ হাসিনা।

আজ (রোববার) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিল্প মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতা এবং এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত নবম জাতীয় এসএমই পণ্য মেলা উপলক্ষে এই আয়োজন। গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, তরুন প্রজন্মকে আত্মনির্ভরশীল হতে সরকার সব ধরনের সহায়তা দিচ্ছে। ফলে জিডিপিতে এসএমই খাতের অবদান শতকরা ২৫ ভাগ। দেশে উন্নয়নকে আরো জোরদার করতে নারী উদ্যোক্তাদের বিশেষ সুবিধা দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন শেখ হাসিনা।

বিদ্যুৎ ও যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ায়, অঞ্চল ভিত্তিক কাঁচামালের সহজলভ্যতা বিবেচনা করে ক্ষুদ্র ও মাঝারি শিল্প স্থাপন করতে হবে বলে জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, উৎপাদিত এসব পণ্যের বিদেশেও নতুন বাজার তৈরি করতে হবে।

আধুনিক প্রযুক্তির ব্যবহার, কর্মমূখি শিক্ষা, গবেষনা ও দক্ষতা বৃদ্ধি করে উদ্যোক্তারা কাজ করলে অল্প সময়েই করোনার ক্ষতিসহ সব ধরনের সংকট কাটিয়ে ওঠা সম্ভব বলেও আশা প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘আমাদের লক্ষ্য হচ্ছে যে দারিদ্র্য বিমোচন, মানুষের আয় বৃদ্ধি করা, দরিদ্রের হাত থেকে এই দেশের মানুষকে মুক্ত করা। পাশাপাশি আমাদের নারী সমাজ, তারাও যেন অর্থনৈতিকভাবে সচ্ছলতা অর্জন করতে পারে। যেটা তার সংসারের কাজে লাগবে আবার দেশেরও কাজে লাগবে। এভাবে নারী উদ্যোক্তা সৃষ্টির জন্য আমরা অনেক পদক্ষেপ নিয়েছি। শুধু পণ্য উৎপাদন নয়, সে সঙ্গে আন্তর্জাতিক মান বজায় রাখতে হবে। নারী উদ্যোক্তারা যাতে বিশেষ ভাবে সুবিধা পায় তার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন শেখ হাসিনা।

অনুষ্ঠানে তিনটি ক্যাটাগরিতে বর্ষসেরা চারজন বিজয়ী ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তার হাতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে পুরস্কার তুলে দেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এসএমই ফাউন্ডেশন আয়োজিত ৮ দিনের এই মেলায় ৩২৫টি ক্ষুদ্র ও মাঝারি শিল্পপ্রতিষ্ঠান অংশ নিয়েছে, যার শতকরা ৬০ ভাগই নারী উদ্যোক্তা।

/admiin