মরমী কবি হাসন রাজার মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ০৮:৩০, ০৬ ডিসেম্বর ২০২১

আপডেট: ০৯:৪০, ০৬ ডিসেম্বর ২০২১

সুনামগঞ্জ সংবাদদাতা: মরমী সাধক কবি হাসন রাজার ৯৯তম মৃত্যুবার্ষিকী আজ। তবে এবছরও নিরবেই কাটছে এই মরমী সাধকের মৃত্যুবার্ষিকী। তাঁর মৃত্যু বা জন্মবার্ষিকী সরকারিভাবে পালনের দাবি জানালেন স্থানীয়রা। হাসন রাজার স্মৃতি সংরক্ষণে সরকারের সহযোগিতা চাইলেন পরিবারের সদস্যরাও। 

‘লোকে বলে বলে রে, ঘরবাড়ি ভালা নায় আমার’.... এমন অসংখ্য জনপ্রিয় গানের জনক মরমী সাধক হাসন রাজা। তার গানের বাণী উচ্চারিত হয়েছিল সহজ-সরল ভাষায়, মানবতার চিরন্তন আবেগে। বিভেদ ভুলে তিনি গেয়েছেন, মাটি ও মানুষের গান।

৬ই ডিসেম্বর মরমী সাধক কবি হাসন রাজার ৯৯তম মৃত্যুবার্ষিকী। হাওর-বাওর ও মেঘালয় পাহাড়ের পাদদেশের জেলা সুনামগঞ্জ ‘হাসন রাজার দেশ’ হিসাবেই পরিচিত। কিন্তু মরমী এই সাধকের মৃত্যুবার্ষিকীতে সেখানে নেই কোনো আয়োজন।

সুরমা নদীর কোল ঘেঁষে হাসন রাজার স্মৃতিবিজড়িত বাড়িতে পারিবারিকভাবে নির্মিত হয়েছে জাদুঘর। যেখানে রাখা হয়েছে এই সাধকের ব্যবহৃত জিনিসপত্র, বই ও নিজের লেখা কবিতা এবং গানের পান্ডুলিপি। এসব দেখতে ভক্তরা আসেন। হাসন রাজার স্মৃতি রক্ষায় সরকারি সহযোগিতার দাবি জানালেন স্থানীয়রা।

হাসন রাজা জাদুঘরের উন্নয়নে সরকারের সহযোগিতা চেয়েছেন তার পরিবারের সদস্যরাও। 

১৮৫৪ সালের ২১শে ডিসেম্বর, সুনামগঞ্জের তেঘরিয়া গ্রামের জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন, প্রখ্যাত সাধক হাসন রাজা। ১৯২২ সালের ৬ই ডিসেম্বর তিনি মারা যান।

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...