নদীর দখল-দূষণ রোধের তাগিদ নৌ প্রতিমন্ত্রীর

প্রকাশিত: ২০-০১-২০২২ ১৬:৫৩

আপডেট: ২৫-০১-২০২২ ০৯:৫৮

নিজস্ব প্রতিবেদক: সারাদেশের নদী দখল এবং দূষন বন্ধ করতে হলে জেলা প্রশাসকদের আরও তৎপর হতে হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। আজ বৃহস্পতিবার (২০শে জানুয়ারি) সকালে, জেলা প্রশাসক সম্মেলনের তৃতীয় দিনের দ্বিতীয় অধিবেশনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের সাথে ডিসিদের বৈঠকে এ নির্দেশনা দেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী।

পরে প্রেস ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘নদীগুলো যেন নাব্য থাকে, নদীগুলোকে দূষণ এবং দখলের হাত থেকে রক্ষা করার জন্য জেলা প্রশাসকদের একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কারণ আমাদের নদী রক্ষার যে জেলা কমিটি, সেটার সভাপতি জেলা প্রশাসক। ইতোমধ্যে তারা অনেক ভূমিকা রাখছেন এবং এগুলো আরও জোরদার করার জন্য বলা হয়েছে।

তিনি বলেন, ‘অবৈধভাবে বালু উত্তোলনের মধ্য দিয়ে নদীর নাব্যতা নষ্ট হয়ে যায় এবং আমাদের নৌপথগুলোয় অনেক বিঘœ তৈরি হয়। এগুলো সঠিকভাবে মনিটরিংয়ের জন্য জেলা প্রশাসকদের বলা হয়েছে।

এক প্রশ্নের জবাবে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘সাম্প্রতিক সময়ে নৌদুর্ঘটনা বেড়েছে ব্যাপারটা এ রকম নয়, কয়েকটি বড় দুর্ঘটনা ঘটেছে। সামগ্রিকভাবে নৌ দুর্ঘটনা কমে গেছে। নৌ সেক্টরে দীর্ঘদিন ধরে অনিয়ম হয়ে আসছে। এটা এতবড় একটা সেক্টর, একবারেই পরিবর্তন সম্ভব নয়। যেমন আমরা যে লঞ্চে যাতায়াত করি, আমি প্রথম থেকেই বলে আসছি, এটির নকশায় পরিবর্তন করা দরকার। বর্তমান এ আধুনিক যুগে এটি চলে না। এ জায়গাটায় আমরা নজর দিচ্ছি। আমাদের লক্ষ্য হচ্ছে এ সেক্টরকে নিরাপদ করা।

/admiin