টিউলিপ ফুলে নতুন সম্ভাবনা

প্রকাশিত: ২৯-০১-২০২২ ০৯:০৭

আপডেট: ১৪-০২-২০২২ ১০:১৬

ঠাকুরগাঁও সংবাদদাতা: হিমালয় কন্যা খ্যাত পঞ্চগড়ের তেতুলিয়ায় চাষ হচ্ছে শীতপ্রধান দেশের ফুল টিউলিপ এর। হাজারো ফুলে ছেয়ে আছে বাগান। খুলে দিয়েছে সম্ভাবনার নতুন দুয়ার। চাষীরা বলছেন, টিউলিপ ফুলের চাষ করে ভালো লাভের প্রত্যাশা করছেন তারা। কৃষি বিভাগের কর্মকর্তারাও জানালেন, বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে এই ফুল চাষের। 

শীত প্রধান দেশের বসন্তকালীন ফুল হিসেবে পরিচিত টিউলিপ এবার ফুটেছে উত্তরের জেলা পঞ্চগড়ের তেতুঁলিয়ায়। পরীক্ষামূলকভাবে ভিনদেশি এই ফুল চাষ করছেন জেলার ৮জন ক্ষুদ্র চাষি। 

চলতি বছরের জানুয়ারিতে ৪০ শতক জমিতে ৬ প্রজাতির ৪০ হাজার টিউলিপের বীজ বপন করা হয়। বর্তমানে ফুল ফোটা শুরু হয়েছে। বেগুণী রঙ সৌন্দর্য ছড়াচ্ছে বাগানজুড়ে । চাষীরা বলছেন, এই ফুল চাষে অর্থনৈতিক সম্ভাবনা অনেক। 

টিউলিপের এই বিশাল বাগান দেখতে প্রতিদিনই ছুটে আসেন দর্শনার্থীরা। ভিনদেশি এই ফুলের সৌন্দর্যে মুগ্ধ তারা। 

পল্লি কর্ম-সহায়ক ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় চাষিদের মাধ্যমে এই টিউলিপ উৎপাদনের উদ্যোগ নিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা ইকো সোস্যাল ডেভলেপমেন্ট অর্গানাইজেশন। সংস্থার একজন কর্মকর্তা জানালেন, ফুলের বাজারজাতকরণেও তারা সহযোগিতা করবেন। 

তেতুলিয়ায় টিউলিপ চাষের বেশ সম্ভাবনা দেখছেন উপজেলা কৃষি কর্মকর্তা। তিনি বললেন, এই ফুলের বাণিজ্যিক সম্ভবনা নিয়ে আরো গবেষণা প্রয়োজন। 

তিনি জানালেন, টিউলিপ চাষে কৃষি বিভাগের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতা করা হচ্ছে। 
 

/admiin