ঢাকা এখন ফাঁকা

প্রকাশিত: ০১-০৫-২০২২ ০৯:৫২

আপডেট: ০১-০৫-২০২২ ০৯:৫২

নিজস্ব প্রতিবেদক: ব্যস্ত শহর ঢাকার দৃশ্য পাল্টে গেছে। চিরচেনা যানজট নেই। মোড়ে মোড়ে গাড়ি অপেক্ষায় থাকতে হচ্ছে না। পবিত্র ঈদুল ফিতরের জন্য সবাই ছুটছে বাড়ির পানে। ফলে ঢাকা এখন অনেকটাই ফাঁকা। 

এবার ৩০ রোজা পূর্ণ হলে ঈদ উদযাপন হবে তেসরা মে। এক্ষেত্রে ঈদুল ফিতরে দেশের সরকারি-বেসরকারি চাকরিজীবীরা ২৯শে এপ্রিল থেকে ৪ঠা মে পর্যন্ত টানা ছয় দিনের ছুটি পেয়েছেন। ঈদের ছুটি মূলত তিন দিন। তবে ঈদের আগে সাপ্তাহিক ছুটি ও মে দিবসের ছুটি মিলিয়ে এবার ঈদের ছুটি বেড়ে ছয় দিন হয়ে গেছে।

ঈদের আগের শুক্রবার ছিল ২৯শে এপ্রিল। আর গতকাল ৩০শে এপ্রিল। পহেলা মে রোববার শ্রমিক দিবসের সরকারি ছুটি। একই সঙ্গে এদিন ঈদের ছুটিও শুরু হচ্ছে। এরপর সোম ও মঙ্গলবার ঈদের ছুটি। তবে রোজা যদি ৩০টি হয় সেক্ষেত্রে বুধবারও ঈদের সরকারি ছুটি থাকবে। ফলে টানা ছয় দিন ছুটি পাচ্ছেন চাকরিজীবীরা। এমন লম্বা ছুটি মেলায় গত বৃহস্পতিবার থেকেই ঢাকা ছাড়তে মানুষের ঢল নামে বাস, ট্রেন ও লঞ্চে। অবশ্য কেউ কেউ ঝামেলামুক্তভাবে গ্রামের বাড়ি যেতে আরো আগেই ঢাকা ছেড়েছেন। 

রোববার সকালে মতিঝিল গিয়ে দেখা যায়, কর্মব্যস্ত অঞ্চলটি প্রায় ফাঁকা। মানুষের আনাগোনা যেমন কম, গাড়ির চাপও তেমনি কম। রাজধানীর যানজটপূর্ণ এলাকা কাকরাইলও অনেকটাই ফাঁকা দেখা গেছে। 

যানজটের চিত্র দেখা যায়নি মালিবাগ, রামপুরা অঞ্চলেও। রামপুরায় কথা হয় রিকশাচালক আব্বাস আলীর সঙ্গে। তিনি বলেন, আজকের মতো গতকালও রাস্তা এমন ফাঁকা ছিল। এখন ভিড় যা আছে সব মার্কেটে। রাস্তায় মানুষের তেমন চাপ নেই।

 

MHS/prabir