সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে ঈদ উদযাপন

প্রকাশিত: ০২-০৫-২০২২ ১১:৪২

আপডেট: ০২-০৫-২০২২ ১১:৪২

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার ও কুয়েতসহ মধ্যপ্রাচ্য এবং উপসাগরীয় দেশগুলোতে আজ পালিত হচ্ছে মুসলিম উম্মাহ’র সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠানের একটি, পবিত্র ঈদ-উল-ফিতর। বিশ্বের বেশ কয়েকটি দেশও আজ ঈদ উদযাপন করছে।

ঈদগাহে নামাজ আদায়ের মাধ্যমে শুরু হয়েছে ঈদের আনুষ্ঠানিকতা। পরে, মুসল্লিম উম্মাহর সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়। দীর্ঘ  দুই বছর করোনা বিধিনিষেধের পর এবারের ঈদ উদযাপন অপেক্ষাকৃত প্রাণবন্ত বলে জানিয়েছে মধ্যপ্রাচ্য ভিত্তিক গণমাধ্যম খালিজ টাইমস। তবে এখনও করোনা বিষয়ে বিশেষ সর্তকতা অবলম্বন করছে দেশগুলো। ঈদ উপলক্ষ্যে সর্বসাধারণকে শুভেচ্ছা জানিয়েছেন দেশগুলোর সরকার প্রধানেরা।

এছাড়া, অস্ট্রেলিয়া, কানাডা, ইন্দোনেশিয়া, তুরস্ক মালয়েশিয়া, মালদ্বীপসহ বেশ কয়েকটি দেশেও উদযাপন করা হচ্ছে ঈদ। এদিকে, কানাডাসহ সারাবিশ্বের মুসলিমদের পবিত্র ঈদ উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সোমবার (২ মে) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটারে নিজের ভেরিফায়েড পেজে দেওয়া এক ভিডিওবার্তায় এই শুভেচ্ছা জানান কানাডীয় প্রধানমন্ত্রী। এছাড়া ঈদ-উল-ফিতর উপলক্ষে দেওয়া ট্রুডোর এই শুভেচ্ছা বিবৃতি আকারে দেশটির সরকারি ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।

 

shamima/ramen