মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা

প্রকাশিত: ০৪-০৫-২০২২ ১৫:৪৭

আপডেট: ০৪-০৫-২০২২ ১৬:১০

পার্থ রহমান: ২০ টাকায় মেট্রোরেলে চড়তে পারবেন রাজধানীবাসী। মেট্রোরেলের ভাড়া নির্ধারণ কমিটির প্রাথমিক প্রস্তাবনায় সর্বনিম্ন ভাড়া ২০ টাকা এবং সর্বোচ্চ ভাড়া নির্ধারণ করা হয়েছে ৯০ টাকা। ২০ টাকায় দুই স্টেশন যাওয়া যাবে। মেট্রোরেল চালু হওয়ার তিন মাস আগেই ভাড়ার হার চূড়ান্ত করতে চাইছে কর্তৃপক্ষ। প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়ার পর ভাড়ার বিষয়টি চূড়ান্ত হবে। 

মেট্রোরেলের প্রথম অংশ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১১ কিলোমিটার উড়াল পথের নির্মাণ কাজ শেষ পর্যায়ে। আগামী ১৬ই ডিসেম্বর এই অংশে মেট্রারেল চালু করার লক্ষ্যে কাজ করছে প্রকল্প সংশ্লিষ্টরা। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত বাকি ৯ কিলোমিটারের নির্মাণ কাজও এগিয়ে চলছে।

মেট্রোরেল চালু হওয়ার কয়েকমাস আগেই ভাড়া ও ব্যবস্থাপনার বিষয়গুলো ঠিক করতে চাইছে কর্তৃপক্ষ। স¤প্রতি ভাড়া নির্ধারণ কমিটির বৈঠকে মেট্রোরেলের প্রস্তাবিত ভাড়ার হার নির্ধারণ করা হয়েছে। জানাগেছে, মেট্রোরেলের সর্বনিæ ভাড়া ২০ টাকা এবং সর্বোচ্চ ভাড়ার প্রস্তাব করা হযেছে ৯০ টাকা। ২০ টাকা দিয়ে যে কোনো দুটি স্টেশন পর্যন্ত যেতে পারবেন যাত্রীরা। আর উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত পুরো পথের ভাড়া হবে ৯০ টাকা। 

তবে ভাড়ার এই প্রস্তাবনা প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। তিনি অনুমোদন দিলে তা চূড়ান্ত হবে। সম্পূর্র্ণ শীতাতপ নিয়ন্ত্রিত অত্যাধুনিক এই মেট্রোরেলের ব্যবস্থাপনা, রক্ষণাবেক্ষন ও দূুরত্ব বিবেচনায় ভাড়া নির্ধারণ করা হবে। প্রথম অংশের নির্মাণ কাজ শেষ দিকে চলে আসায় নির্মাণ কাজের জন্য বন্ধ রাখা নিচের সড়ক পথও খুলে দেয়া হচ্ছে। দুর্ভোগ কমতে শুরু করেছে রাজধানীবাসীর।

MRP/sharif