শ্রীলঙ্কার বিরোধী নেতাকে প্রধানমন্ত্রী হওয়ার প্রস্তাব প্রেসিডেন্টের

প্রকাশিত: ০৯-০৫-২০২২ ০০:৫৬

আপডেট: ০৯-০৫-২০২২ ০০:৫৬

আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কার বিরোধী দলীয় নেতা সাজিথ প্রেমাদাসাকে প্রধানমন্ত্রী হওয়ার জন্য অনুরোধ করেছেন প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। শনিবার (৭ই মে) বিরোধী দলীয় নেতাকে টেলিফোনে এই অনুরোধ করেন তিনি। এ সময় নিজ দলের নেতা-কর্মীদের সঙ্গে আলোচনার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছেন সাজিথ প্রেমাদাসা। শ্রীলঙ্কার সংবাদমাধ্যম কলম্বো পেজ- এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

এর আগে চলমান আন্দোলনের মুখে পদত্যাগ করতে রাজি হয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। শনিবার মন্ত্রিসভার এক বিশেষ বৈঠকে প্রেসিডেন্ট গোটাবায়ার অনুরোধে তিনি পদত্যাগে রাজি হন। এই সপ্তাহে পদত্যাগ করতে পারেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।

শ্রীলঙ্কার সংবাদমাধ্যম কলম্বো গেজেট জানিয়েছে, মাহিন্দা রাজাপাকসে তার দল শ্রীলঙ্কা পোদুজানা পেরামুনা-এসএলপিপি এর সদস্যদের ব্রিফ করবেন এবং তারপর তার পদত্যাগের ঘোষণা দেবেন। শুক্রবার অনুষ্ঠিত মন্ত্রিসভার বিশেষ বৈঠকে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে প্রধানমন্ত্রীকে পদত্যাগ করার অনুরোধ জানান। প্রেসিডেন্টের অনুরোধে মাহিন্দা রাজাপাকসে দেশটির প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে রাজি হয়েছেন। তিনি পদত্যাগ করলে প্রেসিডেন্ট একটি সর্বদলীয় মন্ত্রিসভা গঠনের জন্য পার্লামেন্টে সব রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানাবেন বলে ধারণা করা হচ্ছে। 

এদিকে, দেশটিতে জরুরি অবস্থা জারির মধ্যেই সরকার বিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে। 

 

SAI/shamim