রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা দেবে জি-৭

প্রকাশিত: ০৯-০৫-২০২২ ১২:০২

আপডেট: ০৯-০৫-২০২২ ১২:০৫

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে জি-৭ ভুক্ত দেশের নেতারা। রাশিয়া যাতে অর্থনৈতিক দিক থেকে অক্ষম হয়ে পড়ে, তা নিশ্চিত করতেই এই নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এ নিষেধাজ্ঞায় রাশিয়ার জ্বালানি তেলের ওপর নির্ভরশীলতা ধাপে ধাপে কমিয়ে আনবেন বলে জানিয়েছেন সংগঠনটির নেতারা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিশ্বের সমৃদ্ধশালী সাতটি দেশ নিয়ে জি-৭ গঠিত। এতে রয়েছে কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। যে সব ধনীরা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সমর্থন দিচ্ছে তাদের বিরুদ্ধে জোরালো পদক্ষেপ নিচ্ছে দেশগুলো। একের পর এক পশ্চিমা নিষেধাজ্ঞায় আগে থেকেই ধুঁকছে রুশ অর্থনীতি। সংকট আরও তীব্র করতে নতুন করে এই ‘সমন্বিত নিষেধাজ্ঞা’ আরোপ করা হয়েছে বলে জানিয়েছেন জি-৭ নেতারা।

জি-৭ এর এক যৌথ বিবৃতিতে জানানো হয়, যথাযথ সময় সব ধরনের পদক্ষেপ নেওয়া হবে। পাশাপাশি বিকল্প সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করেই রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হবে। যারা রাশিয়ার সাধারণ জনগণের সম্পদ নষ্ট করবে ও পুতিনকে আর্থিকভাবে সহায়তা করছে তাদের বিরুদ্ধে পদক্ষেপ অব্যাহত থাকবে বলেও বিবৃতিতে বলা হয়।

MNU/ramen