তেল ব্যবসায়ীরা কথা রাখেনি: বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত: ০৯-০৫-২০২২ ১৩:৪৬

আপডেট: ০৯-০৫-২০২২ ২৩:২৩

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের দাম বাড়ায় দেশের বাজারেও বাড়ানো ছাড়া কোনো উপায় ছিল না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বাণিজ্যমন্ত্রী অসহায়ভাবে বলেছেন, ব্যবসায়ীরা দাম বাড়াবে না বলে কথা দিলেও তারা কথা রাখেনি।

সোমবার (৯ই মে) বেলা ১১টায় সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ভোজ্যতেলের বাজার ব্যবস্থাপনা নিয়ে প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়েছে। নেপাল, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কাসহ প্রায় সব দেশেই দাম বেড়েছে তেলের। এ কারণে আমাদেরও তেলের দাম বাড়ানো ছাড়া কোনো উপায় ছিল না।

তেলের দাম বৃদ্ধি মন্ত্রণালয়ের ব্যর্থতা কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, আমাদের ব্যর্থতা ঠিক, কারণ (ব্যবসায়ীদের) বলেছিলাম রমজানকে সামনে রেখে দাম বাড়াবেন না। কিন্তু তারা ঈদের সাতদিন সেই কথা রাখেনি।

এসময় বিশ্ববাজারে তেলের দাম নিয়ে সংবাদ প্রকাশ না করায় সংবাদকর্মীদের উপর ক্ষোভ প্রকাশ করেন টিপু মুনশি। তবে মন্ত্রীর দাবি, তেলের সিন্ডিকেটের কোনো নমুনা পাননি তারা। রিটেইলার, ডিলাররা সিন্ডিকেট করে দাম বাড়িয়েছে।

মন্ত্রী আরো বলেন, আগামী জুন মাস থেকে ১ কোটি পরিবারকে টিসিবির পণ্য দেওয়া হবে। যখন তেলের দাম কমানোর সুযোগ থাকবে, দাম কমানো হবে।

সংবাদ সম্মেলনে ব্যবসায়ী প্রতিনিধি ও ভোক্তা অধিকার সংরক্ষণসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

MNU/ramen