নওগাঁয় ভেড়া পালন করে সাফল্য

প্রকাশিত: ১২-০৫-২০২২ ০৯:২৬

আপডেট: ১২-০৫-২০২২ ০৯:৩২

নওগাঁ সংবাদদাতা: নওগাঁর বদলগাছী উপজেলায় ভেড়া পালন করে সাফল্য পেয়েছেন এক কলেজ শিক্ষার্থী। পড়াশোনার পাশাপাশি খোলা মাঠে ভেড়া পালন করে গেল তিন বছরে ভালো মুনাফা করেছেন এই তরুণ। এখন লালন পালন করছেন ৬০টি ভেড়া। তার সাফল্য দেখে এলাকায় অনেকেই অনুপ্রাণিত হচ্ছেন ভেড়া পালনে।

নওগাঁর বদলগাছী উপজেলার কলেজ শিক্ষার্থী সেতু বাবু। কয়েক বছর আগে বাবা তাকে ৫টি ভেড়ার বাচ্চা কিনে দেন। পড়াশোনার পাশাপাশি ভেড়া পালন শুরু করেন।  কয়েক মাস পর সেই ভেড়া বিক্রি করে ভালো লাভ হওয়ায় আগ্রহ আরো বাড়ে। এরপর বেসরকারি একটি সংস্থা থেকে ঋণ নিয়ে আরও বেশি ভেড়া কিনে শুরু করেন লালন-পালন। বর্তমানে সেতুর খামারে রয়েছে ৬০টি ভেড়া। 

কলেজ পড়–য়া এই শিক্ষার্থী জানালেন, প্রতি বছর ফেব্র“য়ারি থেকে এপ্রিল পর্যন্ত স্থানীয়  মাঠগুলোতে  পদ্ধতিতে ভেড়া পালন করে সে। তাই খাবারের জন্য বাড়তি খরচ করতে হয় না। প্রতিটি ভেড়া বিক্রি হয় ৭ থেকে ৮ হাজার টাকায়। আর ব্যবসায়ীরা বাড়ি থেকেই কিনে নিয়ে যায় । 

স্থানীয় খামারীরা বলছেন, গরু ও ছাগল পালনের চেয়ে খোলা জায়গায় ভেড়া পালন সহজ। অল্প সময়ে বেশি লাভ হওয়ায় অনেকে এই পশু পালনে ঝুঁকছেন। 

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা নাজমুল হক তৌফিক জানালেন, ভেড়া লাভজনক পশু। তাই স্থানীয় বেকার যুবকদের ভেড়া পালনে উদ্ধুদ্ধ করা হচ্ছে।

সরকারের পাশাপাশি বেসরকারিভাবে সহজ শর্তে ঋণের ব্যবস্থা করা হলে ভেড়া পালনে অনেকের ভাগ্য বদলে যেতে পারে বলেও মনে করেন এই কর্মকর্তা। 

AR/ramen