শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ: বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ

প্রকাশিত: ১৩-০৫-২০২২ ১০:৪৯

আপডেট: ১৩-০৫-২০২২ ১১:৫৮

ক্রীড়া ডেস্ক: সাম্প্রতিক সময়ে দলটির পারফরম্যান্স খারাপ হলেও, ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে বাংলাদেশ দলকে এগিয়ে রাখছেন ক্রিকেট বিশ্লেষকরা। উপমহাদেশের এই দু’দল শক্তিতে প্রায় সমান। তবে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে সাফল্য পেতে স্পিন নয়, ব্যাটিং সহায়ক উইকেট তৈরীর পরামর্শ দিয়েছেন ক্রিকেট বিশ্লেষক আতাহার আলী খান ও গোলাম নওশের প্রিন্স। 

টেস্ট ক্রিকেটে বাংলাদেশ ও শ্রীলঙ্কা এই পর্যন্ত মুখোমুখি হয়েছে মোট ২২ বার। এর মধ্যে জয়ের পাল্লা ভারী শ্রীলঙ্কা দলের। সাদা পোশাকের ক্রিকেটে ১৭টি ম্যাচে লঙ্কানরা জিতেছে। এর বিপরীতে বাংলাদেশ জিতেছে মাত্র ১ ম্যাচে। আর বাকি ৪ ম্যাচ ড্র হয়েছে।  নিজেদের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে ৮টি ম্যাচ খেলে এখনো জয়ের দেখা পায়নি বাংলাদেশ দল। লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশ যে ম্যাচটি জিতেছে সেটি ২০১৭ সালে শ্রীলঙ্কার মাটিতে। 

গত মাসে দক্ষিণ আফ্রিকার কাছে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইট ওয়াশ হয়েছে বাংলাদেশ। স্পিন খেলে অভ্যস্ত বাংলাদেশ দল প্রোটিয়া সফরে ঘায়েল হয়েছে স্পিনারদের কাছেই। তাই আসন্ন সিরিজে লঙ্কানদের বিপক্ষে স্পিনিং উইকেটে খেলা আয়োজন না করার পরামর্শ দিয়েছে এই দুই ক্রিকেট বিশ্লেষক আতাহার আলী খান ও গোলাম নওশের প্রিন্স। 

নিজেদের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ চাপে থাকবে। শক্তিতেও শ্রীলঙ্কা খুব বেশি পিছিয়ে নেই। তাই সিরিজটি স্বাগতিকদের জন্য চ্যালেঞ্জিং বলে মনে করেন তারা। 

আগামী ১৫ই মে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। আর ঢাকায় দ্বিতীয় টেস্ট শুরু হবে ২৩শে মে থেকে। 

AR/ramen