শুরু হলো আম পাড়া উৎসব

প্রকাশিত: ১৪-০৫-২০২২ ০৮:১৭

আপডেট: ১৪-০৫-২০২২ ১০:২৮

নিজস্ব সংবাদদাতা: রাজশাহীতে বৈশাখের শেষ দিনেই শুরু হয়েছে চলতি মৌসুমের আম সংগ্রহ উৎসব। শুক্রবার গুটি জাতের আম সংগ্রহের মধ্যদিয়ে এ উৎসবের শুরু হয়। আগামী ২০শে আগস্ট পর্যন্ত কয়েক ধাপে বিভিন্ন প্রজাতির আম সংগ্রহ চলবে। এদিকে, ভালো আবহাওয়া এবং করোনার ভয় কেটে যাওয়ায় এবার আমের উৎপাদন ও বিক্রি ভালো হবে বলে আশা করছেন চাষিরা। 

জৈষ্ঠ্যের মধুফল আম খাওয়ার মৌসুম চলে এসেছে। দেশে আম উৎপাদনের অন্যতম প্রধান জেলা রাজশাহীতেও শুরু হয়েছে আম সংগ্রহ উৎসব। গত বৃহস্পতিবার জেলা প্রশাসনের এক সভায় চলতি মৌসুমে গাছ থেকে আম নামানোর সময় নির্ধারণ করা হয়। সে অনুযায়ী শুক্রবার গুটি জাতের আম নামানো শুরু করেন চাষিরা। এ কার্যক্রমের তত্ত্বাবধানে রয়েছেন প্রশাসনের কর্মকর্তারা।

বেঁধে দেয়া সময় অনুযায়ী পর্যায়ক্রমে গাছ থেকে আম নামাতে পারবেন চাষিরা। এর মধ্যে, ২০শে মে গোপালভোগ, ২৫শে মে লক্ষণভোগ ও রাণিপছন্দ, ২৮শে মে হিমসাগর, ৬ই জুন ল্যাংড়া, ১৫ই জুন আম্রপালি ও ফজলি, ১০ই জুলাই বারি-৪ ও আশ্বিনা, ১৫ই জুলাই গোলমতী এবং সবশেষ ২০শে আগস্ট ইলমতি আম নামাতে পারবেন তারা।

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় এবারে আমের বাজারজাত করণে কোনো ধরনের সমস্যা হবে না বলে জানালেন অতিরিক্ত জেলা প্রশাসক মুহাম্মদ শরিফুল হক।

চলতি মৌসুমে জেলায় ১৮ হাজার ৫১৫ হেক্টর জমির গাছে আম ধরেছে। জেলায় এবার আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ২ লাখ ১৪ হাজার ৬৭৬ মেট্রিক টন। যা থেকে ৯০১ কোটি ৬৪ লাখ টাকারও বেশি ব্যবসা হওয়ার সম্ভাবনা রয়েছে।

rocky/ramen