কাল থেকে ‘জসিম পল্লী মেলা’

প্রকাশিত: ১৪-০৫-২০২২ ০৮:৩০

আপডেট: ১৪-০৫-২০২২ ১২:৩০

ফরিদপুর সংবাদদাতা: চার বছর পর আগামীকাল রোববার (১৫ই মে) থেকে ফরিদপুরে শুরু হচ্ছে ঐতিহ্যবাহী ‘জসিম পল্লী মেলা’। শহরের অম্বিকাপুর গ্রামে পল্লী কবি জসিম উদ্দীনের নিজ বাড়ির পাশে এই মেলা চলবে টানা ১৫ দিন। ইতোমধ্যেই মেলার দোকান বরাদ্দ ও যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে। চার বছর পর মেলা হওয়ায় খুশি স্থানীয় বাসিন্দা ও কবির ভক্তরা। 

পল্লী কবি জসিম উদ্দীনের জন্মবার্ষিকী উপলক্ষে ১৯৮৯ সাল থেকে তার বাড়ি অম্বিকাপুর গ্রামের সামনে কুমার নদের পাড়ে নিয়মিত হয়ে আসছে জসিম পল্লী মেলা। তবে, নানা জটিলতা আর করোনা অতিমারির কারণে ২০১৭ সালের পর সেই আয়োজনে ভাটা পড়ে। এবার করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকায় এবং স্থানীয় বাসিন্দাদের দাবির প্রেক্ষিতে আবারও জসিম পল্লী মেলার আয়োজন করেছে জেলা প্রশাসন ও জসিম ফাউন্ডেশন। 

রোববার মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী। ঐতিহ্যবাহী এই মেলায় থাকছে হস্তশিল্প, মৃৎ শিল্প, বাঁশ ও বেত শিল্পসহ গ্রামীণ মানুষের ব্যবহৃত নিত্যপ্রয়োজনী নানা সামগ্রীর শতাধিক স্টল। প্রতিদিন বিকেল থেকে জসিম মঞ্চে হবে পল্লীগীতি, জারি, কবি গান, আবৃত্তি, নৃত্য ও লোকগানসহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠান।

জেলা প্রশাসক ও জসিম ফাউন্ডেশনের সভাপতি অতুল সরকার জানালেন, মেলার সব প্রস্তুতি ইতিমধ্যে শেষ হয়েছে। মেলার মাধ্যমে কবির রচনা ও সৃষ্টি মানুষের মাঝে ছড়িয়ে পড়বে বলেও আশা প্রকাশ করেন তিনি।

rocky/ramen