ব্রান্ডিং বান্দরবান: তুলে ধরছে ক্ষুদ্র নৃ-গোষ্টীর শিল্পকর্ম

প্রকাশিত: ১৪-০৫-২০২২ ১০:২৪

আপডেট: ১৪-০৫-২০২২ ১০:৩০

বান্দরবান সংবাদদাতা: বান্দরবানের নৈসর্গিক সৌন্দর্য, ক্ষুদ্র নৃ-গোষ্টীর জীবনধারা ও বৈচিত্র্যময় শিল্পকে দেশ-বিদেশের পর্যটকদের কাছে নতুনভাবে তুলে ধরা হচ্ছে। নবরূপে বান্দরবানকে উপস্থাপনের এই কাজটি করছে ‘ব্রান্ডিং বান্দরবান’ নামের একটি প্রতিষ্ঠান। পাহাড়ের ক্ষুদ্র নৃগোষ্ঠির ঐতিহ্যবাহী হস্তশিল্পের উন্নয়ন ও প্রসারেও কাজ করছে প্রতিষ্ঠানটি। 

বান্দরবানের প্রাকৃতিক সৌন্দর্য পর্যটকদের কাছে সবসময়ই আকর্ষণীয়। এখানকার পর্যটন কেন্দ্র ও ঐতিহ্যবাহী হস্তশিল্প নিয়ে পর্যটক ও দর্শনার্থীদের মধ্যে রয়েছে আগ্রহ। সে সব বিষয়ই নতুন করে তুলে ধরার জন্য কাজ করছে ‘ব্রান্ডিং বান্দরবান’ নামের একটি প্রতিষ্ঠান। পাহাড়ী জনগোষ্ঠীর জীবনযাত্রা ও ঐতিহ্য রক্ষায়ও রাখছে ভূমিকা। 

জেলা প্রশাসনের উদ্যোগে পরিচালিত ‘ব্রান্ডিং বান্দরবান’ প্রতিষ্ঠানটির উদ্যোগে বাঁশ ও বেতসহ পাহাড়ের নানা উপকরণ দিয়ে তৈরী করা হয় বিভিন্ন পণ্য। আকর্ষণীয় এসব পণ্য কেনেন দেশী বিদেশী পর্যটকরা। 

স্থানীয় হস্তশিল্পের প্রসার ঘটায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অনেকেই স্বাবলম্বী হয়ে উঠেছেন। নতুন উদ্যোক্তাও তৈরি হয়েছে। তবে বাঁশের ঘাটতির কারণে সঙ্কটে পড়েছেন পাহাড়ি উদ্যোক্তারা। 

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষের জীবনযাত্রার উন্নয়ন ও পর্যটকদের কাছে পাহাড়ের ঐতিহ্য তুলে ধরতে ‘ব্রান্ডিং বান্দরবান’ প্রতিষ্ঠানটিকে এগিয়ে নেয়ার কথা জানান জেলা প্রশাসক। 

এই উদ্যোগের মাধ্যমে বান্দরবানকে নতুন করে ব্রান্ডিং করা হচ্ছে বলে জানান তিনি। 

MHS/ramen