লুহানস্ক ও দোনেৎস্কে সামরিক অভিযান বাড়িয়েছে রাশিয়া

প্রকাশিত: ১৪-০৫-২০২২ ১১:০১

আপডেট: ১৪-০৫-২০২২ ১১:০১

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের লুহানস্ক ও দোনেৎস্ক অঞ্চল নিয়ন্ত্রণ নিতে সেখানে সামরিক অভিযান বাড়িয়েছে রাশিয়া। দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের উত্তর-পূর্বাঞ্চলে পাল্টা আক্রমণ চালিয়ে যাচ্ছে ইউক্রেনীয় বাহিনী। স্যাটেলাইট চিত্রে দেখা গেছে, ওই এলাকার অন্তত তিনটি মূল সেতু ভেঙে ফেলেছে রুশ বাহিনী। তবে, মারিউপোলের অবরুদ্ধ আজভস্টাল ইস্পাত কারখানা থেকে যোদ্ধাদের বের করে আনার বিষয়ে রাশিয়ার সাথে আলোচনা খুব কঠিন বলে মন্তব্য করেছেন ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী।

ইউক্রেনে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের প্রধান লয়েড অস্টিন। যুদ্ধ শুরু হওয়ার পর রাশিয়ার সাথে প্রথমবারের মতো আলোচনায় বসে তিনি এ আহ্বান জানান। 

এদিকে, ন্যাটোতে যোগদানে আগ্রহের জন্য শনিবার থেকে ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ স্থগিত করবে রাশিয়া। এরআগে ক্রেমলিন বলেছে, ফিনল্যান্ড ন্যাটোতে যোগদানের বিষয়ে এগিয়ে গেলে তারা প্রতিশোধমূলক পদক্ষেপ নিতে বাধ্য হবে।

অন্যদিকে, তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটোতে যোগদানের বিষয়ে বিরোধিতা করায় তুরস্কের অবস্থান স্পষ্ট হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস। 

AAJ/ramen