শ্রীলঙ্কায় প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে আন্দোলন অব্যাহত

প্রকাশিত: ১৪-০৫-২০২২ ১১:২১

আপডেট: ১৪-০৫-২০২২ ১১:২১

আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছে বিক্ষুদ্ধ জনতা। বিরোধীদলগুলোর পক্ষ থেকে বলা হয়েছে আগামী সপ্তাহে প্রেসিডেন্ট গোটাবায়ার বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব আনা হবে। এই প্রস্তাব পাস হলে রনিল বিক্রমাসিংহের বিরুদ্ধেও একই ব্যবস্থা নেয়া হবে।

এদিকে, নতুন প্রধানমন্ত্রী ও সরকারকে আবারো প্রত্যাখান করেছে দেশটির প্রধান বিরোধীদলসহ আরো ১০টি রাজনৈতিক দল।

সংসদে মাত্র একটি আসন নিয়ে প্রধানমন্ত্রীর চেয়ারে বসা বিক্রমাসিংহের সামনে নতুন চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে প্রধান বিরোধী দল সামাগি জানা বালাওবেগায়া (এসজেবি)। সরকার গঠনের কোন ম্যান্ডেট রনিল বিক্রমাসিংহের নেই উল্লেখ করে দলটির সাধারণ সম্পাদক রণজিৎ মাদ্দুমা বানদারা বলেন, পার্লামেন্টে ১১৩টি আসনের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করুন।

পার্লামেন্টে নতুন সরকারের সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করার জন্য সংসদ সদস্যদের অর্থের প্রলোভন দেয়া হচ্ছে বলে অভিযোগ করেন এসজেবির নেতা ও সংসদ সদস্য রাজিথা সেনারতেœ। দেশটির আরেক বিরোধীদল শ্রীলঙ্কা ফ্রিডম পার্টিও (এসএলএফপি) সরকারে না যাওয়ার ঘোষণা দিয়েছে। 

আপাতত সরকারের বিরোধিতা না করার ঘোষণা দিয়েছে ন্যাশনাল ফ্রিডম পার্টির নেতা উইমাল বিরাসেনা। তবে তিনিও রনিল বিক্রমাসিংহের সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেছেন। 

 

 

 

 

 

 

munia/ramen