জেরুজালেমে নিহত সাংবাদিক শিরীন আবু আকলেহ’র দাফন সম্পন্ন

প্রকাশিত: ১৪-০৫-২০২২ ১২:৫৯

আপডেট: ১৪-০৫-২০২২ ১২:৫৯

আন্তর্জাতিক ডেস্ক: দখলকৃত পূর্ব জেরুজালেমে ইসরাইলি বাহিনীর গুলিতে নিহত নারী সাংবাদিক শিরীন আবু আকলেহ এর দাফন সম্পন্ন হয়েছে। শুক্রবার জেনিনের গির্জাসংলগ্ন কবরস্থানে তাকে সমাহিত করা হয় বলে জানিয়েছে আল-জাজিরা। 

এদিকে, নিহত সাংবাদিক শিরিন আবু আকলেহের কফিন বহনকারী ব্যক্তিদের পিটিয়েছে ইসরাইলি বাহিনী। পাশাপাশি অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেয়া মানুষের ওপর লাঠিচার্জও করা হয়। আল-জাজিরা জানায়, হাসপাতাল থেকে তাঁর মরদেহ বের করার পর ভিড় জমতে শুরু করে। গির্জার কাছাকাছি যখন শিরিন আবু আকলেহর মরদেহ পৌঁছায়, সেসময় তা মিছিলে রূপ নেয়। কয়েক জনকে মিছিলে ফিলিস্তিনের পতাকা প্রদর্শন করতেও দেখা যায়। শবযাত্রার শুরু থেকেই ইসরাইলের দাঙ্গা পুলিশ ও সেনা সদস্যরা মিছিল অনুসরণ করছিলেন। চার্চে পৌঁছানোর পর সেখানে ঢোকার জন্য শবযাত্রার মিছিলে উপস্থিতরা হুড়োহুড়ি শুরু করলে চড়াও হয় ইসরাইলি বাহিনী। 

আল-জাজিরা আরও জানায়, পতাকা প্রদর্শনের অভিযোগে চারজনকে গ্রেপ্তার করা হয়। শেষকৃত্যানুষ্ঠানে বর্বর এ হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটির মহাসচিব অ্যান্তনিও গুতেরেস জানান, অন্যায়ের প্রতিবাদ করা মানুষদের ওপর হামলা করার অর্থ হলো জোর করে তাদের কণ্ঠরোধ করা। 

বুধবার ফিলিস্তিন-অধিকৃত পশ্চিম তীর অঞ্চলের জেনিন শহরে ইসরায়েলের নিরাপত্তা বাহিনীর অভিযানের সংবাদ সংগ্রহ করতে গিয়ে ইসরাইলি বাহিনীর গুলিতে নিহত হন ৫১ বছর বয়সী এই সাংবাদিক। এ সময় আলি সামৌদি নামে আরও এক ফিলিস্তিনি সাংবাদিক গুলিবিদ্ধ হন।

NHK/ramen