বিদেশি বিনিয়োগে ভাটা

প্রকাশিত: ১৪-০৫-২০২২ ১৪:১৫

আপডেট: ১৪-০৫-২০২২ ১৫:৪০

তানজিলা নিঝুম: দেশে সরাসরি বিদেশি বিনিয়োগ প্রত্যাশা মত হচ্ছে না। এ জন্য বর্তমান বৈশ্বিক অবস্থা ও দেশে প্রশাসনিক নানা জটিলতাকে দায়ি করেছেন সংশ্লিষ্টরা। দেশি-বিদেশি বিনিয়োগ বাড়াতে নিবন্ধনসহ সব জটিলতা দুর করা এবং করসুবিধা দেয়ার দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা। বিনিয়োগ বাস্তবায়নে ঘাটতিসহ নীতি কাঠামো পর্যাপ্ত নয় বলে মনে করেন অর্থনীতিবিদরা। 

বিনিয়োগ বাড়াতে সরকার নানা উদ্যোগ নিলেও প্রত্যাশামত বাড়ছে না বিদেশি বিনিয়োগ। বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, বিডার তথ্যমতে, ২০২১ সালের প্রথম ছ’ মাসে ৫৭টি বিদেশি ও যৌথ শিল্প প্রতিষ্ঠান বিনিয়োগের জন্য নিবন্ধন করেছে। বিনিয়োগ প্রস্তাব ১৯ কোটি ৩৬ লাখ ডলারের। যা ২০২০ সালের একই সময়ের চেয়ে ১২০ কোটি ৯৭ লাখ ডলার কম। সে সময়ে বিদেশি বিনিয়োগের প্রস্তাব ছিল ১৪০ কোটি ৩৩ লাখ ডলারের। আর নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৬০টি। তবে ২০২১ সালের প্রথম ছমাসে স্থানীয় বিনিয়োগের প্রস্তাব বেড়েছে ১৩৯ শতাংশ।

দেশি-বিদেশি বিনিয়োগ বাড়াতে ওয়ানস্টপ সার্ভিস দ্রুত বাস্তবায়ন করা করসুবিধাসহ নিরবচ্ছিন্ন গ্যাস-বিদ্যুৎ নিশ্চিত করার দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা। 

নীতিকাঠামো সহায়তা, বিনিয়োগের আগেই সহযোগিতা নিশ্চিত করা, জটিলতা কমিয়ে দ্রুত সময়ে বিনিয়োগ বাস্তবায়ন নিশ্চিত করার পরামর্শ দিয়েছেন অর্থনীতিবিদরা।  

বিনিয়োগে সহযোগি সংস্থাগুলো আন্তরিক ও সচেতন হলেই বিদেশি বিনিয়োগ বাড়ানো সম্ভব বলে মনে করেন তারা। 

Nijhum/ramen