পিকে হালদার পশ্চিমবঙ্গে গ্রেফতার

প্রকাশিত: ১৪-০৫-২০২২ ১৬:৪৩

আপডেট: ১৫-০৫-২০২২ ১১:৩৩

নিজস্ব প্রতিবেদক:  হাজার কোটি টাকা পাচারকারী আলোচিত পিকে হালদার ভারতের পশ্চিমবঙ্গে গ্রেফতার হয়েছে। প্রশান্ত কুমার ওরফে পিকে হালদার এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি)।  ছদ্মনামে তিনি পশ্চিমবঙ্গের বর্ধমানে বাস করছিলেন। কলকাতায় বাংলাদেশ মিশনকে এ তথ্য জানিয়েছে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। এ ঘটনায় আরও পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে।  

আজ শনিবার (১৪ই মে) সকালে ভারতের পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির গোয়েন্দা সংস্থা।

এর আগে পিকে হালদারের ঘনিষ্ঠ সহযোগীদের সন্ধানে ভারতের বিভিন্ন স্থানে অভিযান চালায় দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইনফর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। 

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট ও দুদকের অনুরোধে ভারতে এ অভিযান চালানো হয়।

গতকাল শুক্রবার পশ্চিমবঙ্গের অন্তত ৯টি স্থানে একযোগে অভিযান চালিয়েছে ভারতের অর্থ-সংক্রান্ত কেন্দ্রীয় গোয়েন্দা বাহিনী এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট (ইডি)। তারা পিকে হালদারের কয়েকটি বিলাসবহুল বাড়িসহ বিপুল সম্পত্তির খোঁজ পেয়েছেন। বাড়িগুলো থেকে জমির দলিলসহ গুরুত্বপূর্ণ অনেক নথি উদ্ধার করা হয়েছে। পশ্চিমবঙ্গে পিকে হালদারের ২০ থেকে ২২টি বাড়ি আছে বলে প্রাথমিক তথ্য পাওয়া গেছে।

AR/ramen