ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী মানিক সাহা

প্রকাশিত: ১৫-০৫-২০২২ ০১:১৭

আপডেট: ১৫-০৫-২০২২ ০১:১৭

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের ত্রিপুরা রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হয়েছেন মানিক সাহা। দলীয় কোন্দলের কারণে শনিবার বিপ্লব কুমার দেবের আকস্মিক পদত্যাগের কয়েক ঘণ্টার মধ্যে তার স্থলাভিষিক্ত হয়েছেন মানিক সাহা ।

বিপ্লব দেব বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশে শনিবার বিকেলে মুখ্যমন্ত্রীর পদ থেকে   ইস্তফা দেন। বিপ্লব দেবের বিরুদ্ধে দলীয় স্তরে বহু অভিযোগ আসায় তাঁকে পদত্যাগের নির্দেশ দেয় কেন্দ্রীয় নেতৃত্ব। তাঁর পদত্যাগের পর রাজ্য বিজেপির সংসদীয় দলের বৈঠক বসে। সেখানে মানিক সাহাকে ত্রিপুরার ১১তম মুখ্যমন্ত্রী নিয়োগের সুপারিশ করে। মানিক সাহার বয়স ৬৯ বছর। মানিক সাহা বর্তমানে ত্রিপুরা রাজ্য বিজেপির সভাপতি। এ ছাড়া তিনি এই রাজ্য থেকে ভারতের রাজ্যসভার সাংসদও। 

মানিক সাহা পেশায় দন্তচিকিৎসক। তিনি ত্রিপুরা মেডিকেল কলেজের দন্ত বিভাগের প্রধান ছিলেন। এ ছাড়া তিনি ত্রিপুরা ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতিও। ২০১৬ সালে মানিক সাহা কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দেন। তাঁকে আগামী ছয় মাসের মধ্যে ত্রিপুরার কোনো একটি বিধানসভা আসন থেকে বিধায়ক হয়ে আসতে হবে। আগামী বছর ত্রিপুরা বিধানসভার পরবর্তী নির্বাচন।

এদিকে পদত্যাগপত্র দিয়ে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব বলেছেন, বিজেপির একনিষ্ঠ কর্মী তিনি। দল, রাজ্য বিজেপি যেভাবে নির্দেশ দেবে, সেভাবে দলের জন্য কাজ করার অঙ্গীকার করেন তিনি।  

 

MNU/shamim