ভূমধ্যসাগর থেকে ৩২ বাংলাদেশি উদ্ধার

প্রকাশিত: ১৫-০৫-২০২২ ০৩:০৬

আপডেট: ১৫-০৫-২০২২ ০৩:০৬

আন্তর্জাতিক ডেস্ক: সমুদ্রপথে অবৈধভাবে ইউরোপে যাওয়ার সময় ভূমধ্যসাগর থেকে ৩২ বাংলাদেশিসহ ৮১ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে তিউনিসিয়ার নৌবাহিনী। শনিবার (১৪ই মে) এসকল অবৈধ অভিবাসনপ্রত্যাশীকে উপকূল থেকে উদ্ধার করা হয়। তাদের সকলের বয়স ২০ থেকে ৩৮ বছর।

তিউনিসিয়ার নৌবাহিনী জানিয়েছে, উদ্ধারকৃতদের মধ্যে ৩২ জন বাংলাদেশি, মিশরের ৩৮, সুদানের ১০ এবং মরক্কোর ১জন নাগরিক রয়েছেন। এদের মধ্যে একজন নারীও রয়েছেন।

আরব নিউজ জানিয়েছে, তিউনিসিয়ার উত্তর-পূর্ব উপকূল থেকে প্রায় ছয় কিলোমিটার দূরবর্তী লিবিয়ার আবু কামাশ গ্রাম থেকে যাত্রা করেন ওই অভিবাসনপ্রত্যাশীরা। তারা যে নৌকায় করে ভূমধ্যসাগরে যাত্রা করেছিলেন, সেটি সমুদ্রযাত্রার জন্য উপযুক্ত নয়। ফলে যাত্রাপথে নৌকাটি ক্ষতিগ্রস্ত হয়। 

নিরাপত্তাপ্রদানকারী একটি সূত্র জানায়, তিউনিসিয়ার উপকূল থেকে ইতালির লাম্পেদুসা দ্বীপের দুরত্ব ১৩০ কিলোমিটার। নিকতবর্তী হওয়ায় এই পথটিই মানব পাচারের জন্য বহুলভাবে ব্যবহৃত হয়ে থাকে। এদিকে লিবিয়া থেকে ইতালির উপকূলে পাড়ি জমানোর পথটিও মানব পাচারের জন্য সুবিধাজনক ও জনপ্রিয়। দুটি পথেই ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপের মাটিতে পৌঁছাতে হয় অভিবাসনপ্রত্যাশীদের।

এর আগে গত এপ্রিল মাসেও লিবিয়া থেকে অবৈধভাবে ইউরোপে পাড়ি জমানোর সময় ৫৪২ জনকে গ্রেফতার করা হয়েছিল। যাদের বেশির ভাগই ছিল বাংলাদেশি নাগরিক।

 

MNU/shamim