শ্রীলঙ্কান শিবিরে তাইজুলের জোড়া আঘাত

প্রকাশিত: ১৯-০৫-২০২২ ১০:৩১

আপডেট: ১৯-০৫-২০২২ ২১:০১

ক্রীড়া ডেস্ক: চট্টগ্রাম টেস্টের পঞ্চম দিনে তাইজুল ইসলামের পর লঙ্কান শিবিরে আঘাত হেনেছেন সাকিব আল হাসান। শেষ খবর পাওয়া পর্যন্ত ৬০ ওভার শেষে ৬ উইকেটে ১৭১ রান সংগ্রহ করেছে শ্রীলঙ্কা। ইতোমধ্যে তাদের লিড দাঁড়িয়েছে ১০৩ রানের। দিনের খেলা বাকি আছে আর ৪৭ ওভার। আজ বৃহস্পতিবার (১৯শে মে) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় ইনিংসে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ৩৯ রানে দিন শুরু করে সফরকারীরা।

পঞ্চম দিনে অধিনায়ক করুণারত্নে দেখেশুনে খেললেও শুরুতেই মারমুখী হন কুশল মেন্ডিস। তাদের দুজনের জুটিতে সহজ ড্রয়ের স্বপ্নই দেখছিল লঙ্কানরা। তবে ৩২তম ওভারে বোলিংয়ে এসে জুটি ভেঙে দেন তাইজুল ইসলাম। মারমুখি হয়ে খেলতে থাকা কুশল মেন্ডিসকে ফিরিয়েছেন তিনি। তার আগে ৪৩ বলে ৪৮ রান করেন কুশল। পরের ওভারেই এই বোলার প্রথম ইনিংসে একটুর জন্য ডাবল সেঞ্চুরি মিস করা অ্যাঞ্জেলো ম্যাথুজকে ফিরিয়েছেন ০ রানে।

তবে অপরপ্রান্ত আগলে রাখেন অধিনায়ক। জুটি গড়েন ধনঞ্জয়া ডি সিলভাকে নিয়ে। দলীয় ১৪৩ রানের মাথাতেও এই জুটি ভাঙেন তাইজুল। এবার তিনি শিকার বানান লঙ্কান অধিনায়ককে। ৫৭তম ওভারে দারুণ খেলতে থাকা ধনঞ্জয়াকে ফেরান সাকিব আল হাসান। এখন মাঠে আছে শ্রীলঙ্কার শেষ দুই স্বীকৃত ব্যাটার দিনেশ চান্দিমাল ও নিরোশান ডিকেওয়েলা।

এর আগে বুধবার বাংলাদেশের ইনিংসের ১৬৭তম ওভারে কাসুন রাজিথার বলে শরিফুল ডান হাতে ব্যথা পান। এরপরও উইকেটে ছিলেন আরও তিন ওভারের বেশি। তবে ১৭১তম ওভারের প্রথম বলে ব্যথার তীব্রতা বেড়ে গেলে আর খেলা চালিয়ে নিতে পারেননি শরিফুল।

যে কারণে ৯ উইকেটে ৪৬৫ থেকে অলআউট হয়ে যায় স্বাগতিকরা। শরিফুল রিটায়ার্ড আউট হন ১১ বলে ৩ রান করে। এর আগে ম্যাচের প্রথম ইনিংসে ২০ ওভার হাত ঘুরিয়ে তিন মেইডেনসহ ৫৫ রান খরচ করেন শরিফুল। তবে উইকেটের দেখা পাননি।

চোট ও শারীরিক সমস্যার কারণে সবশেষ দক্ষিণ আফ্রিকা সফরের দুই টেস্টে খেলতে পারেননি শরিফুল। শ্রীলঙ্কা সিরিজের আগেও তার খেলা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। সব সংশয় কাটিয়ে খেলতে নেমেও পুরো সিরিজ শেষ করা হলো না তার।

rocky/sharif