দ্বিতীয় টেস্টে বাংলাদেশের জয়ের আশা

প্রকাশিত: ২০-০৫-২০২২ ১৪:৫০

আপডেট: ২০-০৫-২০২২ ১৪:৫৪

ক্রীড়া ডেস্ক: চট্টগ্রাম টেস্টে আশা জাগিয়েও ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হলো বাংলাদেশকে। প্রথম টেস্টে ব্যাটে-বলে শ্রীলঙ্কার বিপক্ষে আধিপত্য দেখিয়েছে বাংলাদেশ । সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচেও মুমিনুল হকের দল দাপট ধরে রাখতে পারলে সাফল্য নিয়ে বাংলাদেশ সিরিজ শেষ করতে পারবে বলে আশা ক্রিকেট বিশ্লেষকদের।

দক্ষিণ আফ্রিকার মাটিতে সবশেষ টেস্ট সিরিজে হতাশা আর লজ্জার হার নিয়ে দেশে ফিরেছিলো বাংলাদেশ। যেখানে হারের পেছনে বড় কারণ ছিলো ব্যাটসম্যানদের ব্যর্থতা। ব্যাট হাতে নিজেদের মেলে ধরতে পারেনি দলের কোনো সদস্যই।

সব আলোচনা-সমালোচনা পেছনে ফেলে চট্টগ্রাম টেস্টে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশের ব্যাটসম্যানরা। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে জয়ের স্বপ্ন দেখা বাংলাদেশকে স্বপ্নভঙ্গ করেছে লঙ্কান ব্যাটসম্যানরা। তবে জয় না পেলেও প্রথম টেস্টে নতুন ইতিহাসের দেখা পেয়েছে টাইগাররা।

দেশের প্রথম ক্রিকেটার হিসেবে সাদা-পোশাকে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন, মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিম। আদায় করেছেন লঙ্কানদের বিপক্ষে দ্বিতীয় ও ব্যক্তিগত ক্যারিয়ারের অষ্টম টেস্ট শতক। শতকের দেখা পেয়েছেন তামিম ইকবালও। ব্যাটসম্যানদের রানে ফেরা দলের জন্য স্বস্তির বলে মনে করেন, ক্রিকেট বিশ্লেষক নাজমুল আবেদীন ফাহিম।

ব্যাটসম্যানদের পাশাপাশি বল হাতেও সফল হয়েছে বাংলাদেশ। স্পিন ঘূর্ণিকে শ্রীলঙ্কার সামনে তুলে ধরে, দিয়েছেন তার প্রমাণ। করোনা থেকে ফেরা সাকিব আল হাসান প্রথম ইনিংসে ততটা ধার দেখাতে না পারলেও দ্বিতীয় ইনিংসে ছিলেন সফল।

দ্বিতীয় টেস্টে ব্যাটে-বলে ধারাবাহিকতা ধরে রাখতে পারলে সিরিজটা বাংলাদেশ নিজেদের করে রাখতে পারবে বলে মনে করেন, ক্রিকেট বিশ্লেষক আতাহার আলী। ২৩শে মে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা।

NS/sharif