সমুদ্র গবেষণা বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ২২-০৫-২০২২ ১৪:০৩

আপডেট: ২২-০৫-২০২২ ২০:৪০

নিজস্ব প্রতিবেদক: পরিবেশের সাথে সামঞ্জস্য রেখে ভবিষ্যত পরিকল্পনা তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ (রোববার) ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিলের প্রথম সভায় এ নির্দেশ দেন তিনি। ডেল্টা প্ল্যানের মাধ্যমে আগামী একশ’ বছরের বাংলাদেশ কেমন হবে সেই পরিকল্পনা হাতে নেয়া হয়েছে বলেও জানান তিনি। পরিকল্পিতভাবে পদক্ষেপ নেওয়ায় বড় প্রকল্প বাস্তবায়ন সম্ভব হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ডেল্টা গর্ভন্যান্স কাউন্সিলের প্রথম সভা অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সংশ্লিষ্টমন্ত্রীরা অংশ নেন। সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য আমরা দায়ী না হলেও আমাদেরই ভোগান্তি পোহাতে হচ্ছে। প্রাকৃতিক নানা দুর্যোগ মোকাবেলা করে আমাদের টিকে থাকতে হচ্ছে। সেজন্য ব-দ্বীপ বেষ্টিত এই ভূ-খন্ডকে রক্ষায় সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশ দেন তিনি।  

সরকারি এবং ব্যক্তিগতভাবে বিশাল সমুদ্র ও সমুদ্র সম্পদের সঠিক ব্যবহারের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন ত্বরানিত করার কথা বলেন প্রধানমন্ত্রী। এক্ষেত্রে সরকারের পক্ষ থেকে সব ধরণের সহায়তা করা হবে বলেও জানান তিনি।  শেখ হাসিনা বলেন, সরকারের নেয়া পরিকল্পিত পদক্ষেপের কারণে নানা ক্ষেত্রে সফলতা অর্জিত হচ্ছে। বাংলাদেশের পরিস্থিতি বিবেচনায় ডেল্টা প্ল্যান গ্রহণ করা হয়েছে বলেও জানান সরকার প্রধান।

দেশের উন্নয়ন ও অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে সমুদ্রে থাকা বিশাল মৎস ও খনিজ সম্পদ কাজে লাগানোর ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য একটি পরিকল্পনা গ্রহণ করারও নির্দেশ দেন তিনি। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, 'আমি মনে করি আমাদের ডেল্টা প্ল্যানের সাথে আজকের যে বিশাল সমুদ্র রাশি আমরা পেয়েছি এই সম্পদটা আমাদের অর্থনৈতিক কার্যক্রমে কাজে লাগাতে হবে। এক্ষেত্রে আমরা ব্লু ইকোনোমি ঘোষণা দিয়েছি। অর্থাৎ সুনীল অর্থনীতি, সমুদ্র সম্পদকে আমাদের দেশের উন্নয়নে কাজে লাগানো। কিছু কিছু কাজ কিন্তু শুরু হয়েছে খুব সীমিত আকারে'।

সমুদ্র সম্পদ কাজে লাগাতে একটি পরিকল্পনা গ্রহণের নির্দেশনা দিয়ে সরকার প্রধান বলেন, 'সমুদ্র সম্পদ নিয়ে আমাদের একটা পরিকল্পনা থাকা উচিত। সেখানে আমরা কতটুকু কি কি করতে পারি। সেখানে আমরা তেল-গ্যাস উত্তোলন অর্থাৎ সামুদ্রিক যে সম্পদ যেগুলো আমাদের দৈনন্দিন জীবনে কাজে লাগে, খাদ্য নিরাপত্তায় কাজে লাগতে পারে বিভিন্ন ভাবে, বিশাল মৎস ভান্ডার এখানে'।

MRP/sharif