যমুনায় পানি বৃদ্ধি ও ভাঙন

প্রকাশিত: ২৩-০৫-২০২২ ১১:১৫

আপডেট: ২৩-০৫-২০২২ ১৫:২৩

ডেস্ক প্রতিবেদন: টানা বৃষ্টি ও উজানের ঢলে সিরাজগঞ্জে যমুনা নদীতে বিভিন্ন পয়েন্টের পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এতে, নদীভাঙনের পাশাপাশি প্রতিদিন নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। পানি বৃদ্ধির কারণে যমুনা নদীর চরাঞ্চলে ফসলি জমি তলিয়ে গেছে। ফলে, বিপাকে পড়েছেন এ অঞ্চলের কৃষকেরা।

গত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ এলাকায় ৮ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ১ দশমিক ৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। দ্রুতগতিতে পানি বাড়তে শুরু করায় জেলার বিভিন্ন উপজেলায় নদী তীরবর্তী অঞ্চলে ভাঙন শুরু হয়েছে।

এদিকে, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মানিকগঞ্জের শিবালয় উপজেলার আরিচার যমুনা নদীতে গত ১২ ঘণ্টায় ১৫ সেন্টিমিটার পানি বেড়ে বিপদসীমার ২ দশমিক ১৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

সোমবার (২৩ মে) সকাল পৌনে ৯টার দিকে এ তথ্য নিশ্চিত করেন পানি উন্নয়ন বোর্ডের স্তর পরিমাপক মো. ফারুক হোসেন।

তিনি বলেন, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ১২ ঘণ্টায় আরিচার যমুনা নদীর পানি ১৫ সেন্টিমিটার বেড়েছে। আরও ৪-৫ দিন এই পানি বাড়তে পারে। তবে গত ১২ ঘণ্টায় ১৫ সেন্টিমিটার পানি বেড়ে ৬ দশমিক ৩৯ সেন্টিমিটার আছে। আরিচার যমুনা পয়েন্টের পানির বিপদসীমা নতুন করে নির্ধারণ করা হয়েছে ৮ দশমিক ৫৪ সেন্টমিটার। উজান থেকে নেমে আসা পানি যমুনা নদী ও কিছু পানি আশপাশের শাখা নদীতে প্রবাহিত হচ্ছে বলেও জানান তিনি।

MNU/ramen