টোঙ্গা আন্ডারওয়াটার আগ্নেয়গিরি আবারও জ্বলে ওঠার আশংকা

প্রকাশিত: ২৩-০৫-২০২২ ১২:০৯

আপডেট: ২৩-০৫-২০২২ ১২:০৯

আন্তর্জাতিক ডেস্ক: অক্ষত রয়েছে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে অবস্থিত টোঙ্গা আন্ডারওয়াটার আগ্নেয়গিরি। এটি আবার জ্বলে ওঠার আশংকা করছেন নিউজিল্যান্ডের একদল গবেষক। সম্প্রতি, হুঙ্গা-টোঙ্গা হুঙ্গা-হাপাই-এইচটিএইচএইচ এবং আশেপাশের সমুদ্রতলের অগ্ন্যুৎপাত-পরবর্তী অবস্থার মানচিত্র তৈরির দায়িত্ব পেয়েছে, নিউজিল্যান্ডের ন্যাশনাল ইনস্টিটিউট ফর ওয়াটার অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক-এনআইডব্লিউএ। এনআইডব্লিউএনএ'র একটি গবেষণা জানিয়েছে, তারা আগ্নেয়গিরিটির কাছাকাছি যেতে সক্ষম হয়েছে। সেখানে প্রচুর ছাই জমা এবং পলির চলাচল রয়েছে। 

এনআইডব্লিউএনএ'র সামুদ্রিক ভূতাত্ত্ব্কি কেভিন ম্যাকে জানিয়েছেন, আগ্নেয়গিরিটির আবারও জ্বলে ওঠার আশংকা রয়েছে। রিসার্চ ভেসেল-আরভি টাঙ্গারোয়ার ডেটা পর্যালোচনা এই তথ্য জানান তিনি। তিনি আরও বলেন, গত ১৫ই জানুয়ারী টোঙ্গা আগ্নেয়গিরিতে অগ্নুৎপাতের পর এটি ধসে পড়বে বা ভেঙ্গে যাবে বলে মনে করেছিলেন তিনি। তবে, দলটির সংগ্রহ করা ডেটা ভিন্ন ইঙ্গিত দিচ্ছে।

এক শতাব্দীর বেশি সময়ের মধ্যে রেকর্ড করা বৃহত্তম বায়ুমণ্ডলীয় বিস্ফোরণ ঘটে টোঙ্গা আন্ডারওয়াটার আগ্নেয়গিরিতে। যার ফলে, প্রশান্ত মহাসাগরসহ বিশ্বের অন্যান্য সাগরে সুনামির সৃষ্টি হয়। এমনকি, এটি ১৬ হাজার ৫’শ কিলোমিটার দূরের দেশ যুক্তরাজ্যেও প্রভাব ফেলে। 

aleya/ramen