টেক্সাসে স্কুলে বন্দুকধারীর হামলা, নিহত ২১

প্রকাশিত: ২৫-০৫-২০২২ ০৬:০৯

আপডেট: ২৫-০৫-২০২২ ১৭:০২

আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকার টেক্সাসে একটি প্রাথমিক স্কুলে ঢুকে বন্দুকধারীর এলোপাথারি গুলিতে ১৯ শিশু শিক্ষার্থীসহ ২১জন নিহত হয়েছেন। নিহত শিক্ষার্থীদের সবার বয়স ৭ থেকে ১১ বছর। মর্মান্তিক এ হত্যাকান্ডে শোকে স্তব্ধ পুরো যুক্তরাষ্ট্র। বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার রাজ্যের রব এলিমেন্টারি প্রাথমিক স্কুলে এই ঘটনা ঘটে। পুলিশের গুলিতে বন্দুকধারী সালভাদর রামোস নামের এক তরুণ নিহত হয়। 

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর হামলা ও হতাহতের ঘটনা নিয়মিতই ঘটছে। নিউইর্য়ক ও ক্যালিফোর্নিয়ায় বন্দুকধারীদের হামলার এক মাস না পেরুতেই এবার টেক্সাস রাজ্যের উভালদে শহরের রব এলিমেন্টারি নামের একটি প্রাথমিক স্কুলে ঢুকে এলোপাথারি গুলি চালিয়েছে এক তরুণ। এতে ১৯ জন শিশু শিক্ষার্থীসহ ২১জন নিহত হয়। নিহতের মধ্যে দুই জন শিক্ষকও রয়েছেন। নিহত শিশুরা দ্বিতীয় থেকে চতুর্থ শ্রেণির শিক্ষার্থী ছিলেন। যাদের বয়স পাঁচ থেকে এগারো বছরের মধ্যে। 

এ ঘটনায় সন্দেহভাজন বন্দুকধারী সালভাদর রামোস নামের ১৮ বছর বয়সী এক তরুণ পুলিশের গুলিতে নিহত হয়েছে । তিনি ওই স্কুলের সাবেক শিক্ষার্থী ছিলেন। স্কুলে হামলার আগে ওই তরুণ তার দাদিকেও গুলি করে তার অবস্থাও আশঙ্কাজনক ।

এদিকে, টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবোট জানিয়েছেন, বন্দুকধারী গাড়ি নিয়ে স্কুলে প্রবেশ করেন। শিক্ষার্থী এবং শিক্ষকদের লক্ষ্য করে এলোপাতারি গুলি চালায়।  এতে ঘটনাস্থলেই মৃত্যু হয় বেশ কয়েকজনের। আহত হন আরও অনেকে। তবে কী উদ্দেশ্যে এই হামলা চালিয়েছে তা এখনও জানা যায়নি। 

এই ঘটনায় শোক ও নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। নিহতদের স্মরণে হোয়াইট হাউস এবং অন্যান্য মার্কিন ফেডারেল ভবনে তিনদিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন তিনি।  

এর আগেও টেক্সাসে বন্দুকধারীর হামলার ঘটনা ঘটেছে। তবে, বিগত ১০ বছরে এমন মর্মান্তিক ঘটনা দেখেনি টেক্সাসবাসী। 

 

AR/prabir