বিশ্বের আরো ৩টি দেশে মাঙ্কিপক্স শনাক্ত

প্রকাশিত: ২৫-০৫-২০২২ ০৯:৫৬

আপডেট: ২৫-০৫-২০২২ ১০:০০

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের আরো তিন দেশে মাঙ্কিপক্স ভাইরাস শনাক্ত হয়েছে। দেশ তিনটি হলো সংযুক্ত আরব আমিরাত, চেক রিপাবলিক ও স্লোভেনিয়া। মঙ্গলবার (২৪শে মে) এই তিনটি দেশে প্রথমবারোর মতো মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত হয়। এ নিয়ে মোট ১৮টি দেশে বিরল এই রোগটি শনাক্ত হলো।

এই সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে, তবে বিশেষজ্ঞরা বলছেন যে সাধারণ জনসংখ্যার মাঝে রোগটি ছড়িয়ে পড়ার সামগ্রিক ঝুঁকি কম রয়েছে। ইউরোপ, অস্ট্রেলিয়া ও আমেরিকায় এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা গেছে। এই রোগের লক্ষণ জ্বর এবং ফুসকুড়ি পড়া। তবে সংক্রমণটি সাধারণত হালকা হয়।

এদিকে, সংযুক্ত আরব আমিরাতে প্রথম উপসাগরীয় রাষ্ট্র হিসেবে মাঙ্কিপক্স ছড়িয়েছে। দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা জানান, একজন ভ্রমণকারীর শরীরে রোগটি শনাক্ত হয়। যিনি সম্প্রতি পশ্চিম আফ্রিকা সফর করেছিলেন এবং এখন চিকিৎসা নিচ্ছেন। কর্তৃপক্ষ বলছে যে তারা যে কোনও প্রাদুর্ভাব মোকাবেলার জন্য "পুরোপুরি প্রস্তুত" রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, আফ্রিকার বাইরের যেসব দেশে সাধারণত এটি শনাক্ত করা যায় না, সেখানে সঠিক সাড়া দিয়ে ভাইরাসটিকে নিয়ন্ত্রণ করা সম্ভব।

rocky/sharif