আটা-ময়দার দামও ঊর্ধ্বমুখী

প্রকাশিত: ২৮-০৫-২০২২ ১৪:৪২

আপডেট: ২৮-০৫-২০২২ ১৯:৫৪

নিজস্ব প্রতিবেদক: নানা অজুহাতে পাইকারি ও খুচরা বাজারে আটা ও ময়দার দাম বেড়েছে। ৫০ কেজি প্রতি বস্তা আটার দাম গেল ১৫ দিনের ব্যবধানে বেড়েছে ৬শ’ টাকা থেকে ৭শ’ টাকা পর্যন্ত। ব্যবসায়ীরা বলছেন, রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের কারণে ওই দুই দেশ থেকে গম আমদানি বন্ধ। এরপর ভারত গম রপ্তানি বন্ধের ঘোষণা দিলে আটা-ময়দার দাম বেড়ে যায়। তবে এখন ভারত থেকে গম আমদানি করছেন ব্যবসায়ীরা। 

প্যাকেটজাত এক কেজি আটা ঈদের আগেও বিক্রি হয়েছে ৩৬ টাকা থেকে ৩৮ টাকায়। এখন সেই আটার দাম ৪৮ থেকে ৫০ টাকা। ময়দার দামও কেজিতে ৫ থেকে ৬ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫৮ থেকে ৬০ টাকা দরে। বেকারির মালিকরা বলছেন, সপ্তহ দুয়েক আগে ৫০ কেজির এক বস্তা আটার দাম ছিল আড়াই হাজার থেকে দুই হাজার ৭শ টাকা। এখন তা ৪ হাজার ৭শ’ টাকা থেকে পাঁচ হাজার টাকায় কিনতে হচ্ছে।  

আটা ময়দার মিল মালিকরা বলছেন, প্রতি মণ ৯০০ টাকার গম এখন কিনতে হচ্ছে ১ হাজার ৬০০ টাকায়। আবার মানভেদে ৫০ কেজি আটার বস্তা বিক্রি হচ্ছে ২ হাজার ১০০  টাকায়। একটু ভালো মানের আটার দাম আরও বেশি। ৬ মাস আগেও ৫০ কেজি গমের বস্তা মিল মালিকরা কিনেছে ৯০০ টাকা থেকে ৯৪০ টাকায়। এখন মান ভেদে ১ হাজার ৬০০ থেকে ১ হাজার ৮০০ টাকায় কিনতে হচ্ছে।

ভারত থেকে গম আনা শুরু হলেও বাজারে দাম কমছে না। এ কারণে আটা-ময়দার দামও বাড়ছে বলে দাবি করেন ব্যবসায়ীরা।

Mukta/ramen