জলাবদ্ধতায় আশুগঞ্জের ৪০টি শিল্প-কারখানা বন্ধ

প্রকাশিত: ১৬-০৬-২০২২ ০৯:২৫

আপডেট: ১৬-০৬-২০২২ ০৯:৪০

ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা: ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ-আখাউড়া মহাসড়কটি চার লেন করার কাজকরতে গিয়ে রাস্তার দু’পাশের খাল ভরাট করা হয়েছে। এতে জেলার নন্দনপুরে বিসিক শিল্প নগরীতে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। ফলে অন্তত ৪০টি শিল্প কারখানায় পানি ঢুকে উৎপাদন বন্ধ হয়ে গেছে। স্থবির হয়ে পড়েছে বিসিক শিল্পনগরীর কার্যক্রম। বড় ধরণের ক্ষতির মুখে পড়েছেন ব্যবসায়ীরা।

আশুগঞ্জ-আখাউড়া মহাসড়ক চার লেনে সম্প্রসারণের কাজ শুরু হয় বছর তিনেক আগে। এজন্য সম্প্রতি সড়কের পাশের খালগুলো বালি ফেলে ভরাট করেছে সড়ক ও জনপথ বিভাগ। এতে জেলার নন্দনপুরে বিসিক শিল্পনগরীতে দেখা দিয়েছে অচলাবস্থা। বর্জ্য শোধনাগারের কার্যক্রম বন্ধ হয়ে গেছে। বৃষ্টির পানি জমে শিল্পনগরীতে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। কারখানাগুলোর ভেতরেও জমেছে হাঁটু সমান পানি। এতে অন্তত ৪০টি কারখানার উৎপাদন বন্ধ হয়ে গেছে। 

কারখানা মালিকরা জানালেন, মাসখানেক হয়ে গেলেও সমস্যার সমাধান করা হচ্ছে না। কারখানা বন্ধ থাকায় হুমকির মুখে তাদের ব্যবসা। জলাবদ্ধতা স্থায়ী রূপ নিলে ক্ষয়ক্ষতির পরিমাণ আরো বাড়বে বলে আশঙ্কা বিসিক কর্তৃপক্ষের। 

সমস্যা নিরসনে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা চলছে বলে জানালেন, আশুগঞ্জ-আখাউড়া  মহাসড়ক চারলেনে উন্নীতকরণ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক শামীম আহমেদ।দ্রুত পানি নিষ্কাশনের ব্যবস্থা করতে সংশ্লিষ্টদের প্রতি জোর দাবি জানিয়েছেন, বিসিকের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও শ্রমিকরা।

AR/ramen