ইউক্রেনকে আরও সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ১৬-০৬-২০২২ ১০:৩৬

আপডেট: ১৬-০৬-২০২২ ১০:৩৬

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনকে আরও ১০০ কোটি ডলার সামরিক সহায়তা দেবার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরমধ্যে রয়েছে জাহাজ বিধ্বংসী রকেট সিস্টেম, আর্টিলারি রকেটসহ বিভিন্ন অস্ত্র ও গোলাবারুদ। শিগগিরই এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে বলে বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

এই সহায়তা প্যাকেজের মধ্যে রয়েছে, জাহাজ বিধ্বংসী (অ্যান্টি-শিপ) রকেট সিস্টেম, আর্টিলারি রকেট, হাউইটজার রকেট, সামরিক ক্ষেত্রে ব্যবহার উপযোগী রেডিও, নাইটভিশনসহ আরও বিভিন্ন অস্ত্র ও গোলাবারুদ। বাইডেন প্রশাসনের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, বুধবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সামরিক জোট ন্যাটোর সদর দপ্তরে  সদস্যরাষ্ট্রসমূহের বৈঠকে বাইডেন প্রশাসনের এই সিদ্ধান্ত জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

বৈঠকে অস্টিন বলেন, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রালয় নিজেদের অস্ত্রাগার থেকে কিছু অস্ত্র এই প্যাকেজে সংযোজন করা হবে; আর বাদবাকি অস্ত্রের জন্য প্রতিরক্ষা মন্ত্রণালয়কে অর্থ দিতে রাজি হয়েছে ইউক্রেনকে অস্ত্র সহায়তা দানে যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেসের কমিটি ইউক্রেন সিকিউরিটি অ্যাসিসটেন্স ইনিশিয়েটিভ। যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত অবশ্য ইউক্রেনকে কয়েক দফায় অস্ত্র সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র, ন্যাটো ও ইউরোপের বিভিন্ন দেশ। সবচেয়ে বেশি সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে, রাশিয়ার ওপর থেকে গ্যাস নির্ভরতা কমানোর অংশ হিসেবে ইসরাইল ও মিসরের সঙ্গে চুক্তি করেছে ইউরোপীয় ইউনিয়ন। এছাড়া জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি আজ কিয়েভ সফর করতে যাচ্ছেন। আজ এক প্রতিবেদনে এতথ্য জানিয়েছে আল-জাজিরা। 

NHK/sharif