ফাউচি করোনায় আক্রান্ত

প্রকাশিত: ১৬-০৬-২০২২ ১২:১৬

আপডেট: ১৬-০৬-২০২২ ১২:১৬

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের করোনা মহামারি মোকাবেলার প্রধান মুখ ও দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি। এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ (এনআইএইচ) জানায়, পরীক্ষায় বুধবার ফাউচির কোভিড পজিটিভ এসেছে।

এনআইএইচ জানিয়েছে, ফাউচির বয়স এখন ৮১ বছর। তার শরীরে করোনার মৃদু উপসর্গ আছে। তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান মেডিকেল উপদেষ্টাও। ফাউচি ইতোমধ্যে করোনা টিকার প্রথম দুই ডোজ ও দুটি বুস্টার ডোজ নিয়েছেন। সম্প্রতি তিনি বাইডেনের সংস্পর্শে আসেননি বলে জানিয়েছে এনআইএইচ।

ফাউচির বর্তমান অবস্থান নিয়ে এনআইএইচ জানিয়েছে, ফাউচি সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) কোভিড সংক্রান্ত নির্দেশনা ও তার চিকিৎসকের দেয়া পরামর্শ মেনে বাড়িতে থেকে কাজ চালিয়ে যাবেন। যখন তিনি করোনা নেগেটিভ হবেন তখন আবার এনআইএইচে সশরীরে কাজে ফিরবেন।

দীর্ঘদিন ধরে এনআইএইচের অধীন ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের পরিচালকের দায়িত্বে আছেন ফাউচি। এছাড়া ১৯৮১ সাল থেকে যুক্তরাষ্ট্রে হওয়া প্রত্যেকটি মহামারি মোকাবেলায় নেতৃত্ব দিয়েছেন তিনি। এইডসের বিরুদ্ধে প্রাথমিক লড়াইয়ে নেতৃত্বের জন্য বিশ্বজুড়ে প্রশংসিত হয়েছেন ফাউচি।

করোনাভাইরাস চীনে প্রাদুর্ভাবের পর বিশ্বজুড়ে যখন মানুষ উদ্বিগ্ন হয়ে পড়েন, তখন করোনা নিয়ে বিশ্বাসযোগ্য তথ্যের উৎসের ক্ষেত্রে আস্থা রাখার মতো একজন হয়ে ওঠেন তিনি। গণমাধ্যমের সামনে তার শান্ত ও অধ্যাপকের মতো পরামর্শে মানুষের উদ্বেগ অনেকটা কমে।

MNU/sharif