উইঘুর মুসলিমদের নির্যাতন; ৪৭ দেশের উদ্বেগ

প্রকাশিত: ১৬-০৬-২০২২ ১৫:৪৯

আপডেট: ১৬-০৬-২০২২ ১৫:৪৯

আন্তর্জাতিক ডেস্ক:  চীনের জিনজিয়াং প্রদেশে দশ লাখেরও বেশি উইঘুর ও অন্যান্য মুসলিম সংখ্যালঘুদের নির্বিচারে আটক এবং নির্যাতনের প্রতিবেদন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের সদস্য ৪৭টি দেশ। জাতিসংঘের সদস্যভূক্ত সাতচলি­শটি দেশ চীনের সুদূর-পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং অঞ্চলে মুসলিম সংখ্যালঘুদের অপব্যবহারের বিষয়ে উদ্বেগ প্রকাশ  করেছে  এবং জাতিসংঘের প্রধানকে উইঘুরদের দমন-নিপীড়নের বিষয়ে দীর্ঘ বিলম্বিত প্রতিবেদন প্রকাশের দাবি জানিয়েছে।

কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা জানায়, স্থানীয় সময় মঙ্গলবার (১৪ জুন) জেনেভায় জাতিসংঘের ডাচ রাষ্ট্রদূত পল বেকারস জিনজিয়াং উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চলে মানবাধিকার পরিস্থিতি নিয়ে গভীরভাবে উদ্বেগ প্রকাশ করেন তিনি। তিনি আরও বলেন, "চীনে চলমান ব্যাপক নজরদারি, উইঘুর এবং সংখ্যালঘু স¤প্রদায়ের অন্যান্য ব্যক্তিদের বিরুদ্ধে বৈষম্যের খবর পাওয়া গিয়েছে”। 

এছাড়া যৌথ বিবৃতিতে "নির্যাতন এবং অন্যান্য নিষ্ঠুর, অমানবিক বা অবমাননাকর আচরণ বা শাস্তি, জোরপূর্বক বন্ধ্যাকরণ, যৌন ও লিঙ্গ-ভিত্তিক সহিংসতা, জোরপূর্বক শ্রম, এবং কর্তৃপক্ষ কর্তৃক শিশুদের তাদের পিতামাতার কাছ থেকে ছিনিয়ে নেয়া" সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে সদস্য ৪৭টি দেশসমূহ। 

জরুরীভাবে এই উদ্বেগগুলি সমাধান করার পাশাপাশি মুসলিম উইঘুর এবং অন্যান্য সংখ্যালঘুদের অন্তর্ভূক্ত ব্যক্তিদের নির্বিচারে আটক বন্ধের জন্য চীনের প্রতি আহ্বান জানায় সংশ্লিষ্ট দেশগুলো। তাছাড়া জাতিসংঘের তদন্তকারী এবং বিশেষজ্ঞদের চীনের  জিনজিয়াংয়ের পরিস্থিতি স্বাধীনভাবে পর্যবেক্ষণ করার জন্যও দাবি জানানো হয়। 

hasna/sharif