ঢাকায় তিনদিনের ফল মেলা

প্রকাশিত: ১৬-০৬-২০২২ ২২:১০

আপডেট: ১৬-০৬-২০২২ ২২:৪১

নিজস্ব প্রতিবেদক: মৌসুমী ও রসালো নানা জাতের দেশীয় ফলের মেলা বসেছে নগরে। পাশাপাশি ফল দিয়ে তৈরী বিভিন্ন ধরণের খাদ্যসমাগ্রী পাওয়া যাচ্ছে ফল মেলায়। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট চত্ত্বরে এই মেলায় আগত দর্শনার্থীরা বিভিন্ন জাতের ফলের পরিচিতি এবং চাষের প্রযুক্তি সম্পর্কে জানতে পারছেন। 

বছরব্যাপী ফল চাষে, অর্থ পুষ্টি দুই-ই আসে। এজন্য বেশি করে ফলের গাছ লাগানোর উৎসাহ দিচ্ছে সরকার। তারই অংশ হিসেবে কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউট চত্ত্বরে বসেছে তিনদিনব্যাপি জাতীয় ফল মেলা।  

মেলায় বিভিন্ন জাতের আম, কাঁঠাল, কলা, পেঁপে, লিচু, আনারস, পেয়ারা, আমড়াসহ প্রায় ৭২ প্রকারের ফলের সমাহার নিয়ে বসেছে সরকারী বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান। দেশের বিভিন্ন অঞ্চলের কৃষক ও পাইকারি ফল সরবরাহকারী প্রতিষ্ঠানও তাদের উৎপাদিত পণ্য নিয়ে মেলায় এসেছে ।

আম, কাঁঠাল, লিচু, জাম বিক্রি বেশি হলেও মেলায় লটকন, আমলকি, বেল, সাতকরা, জাম্বুরা, কদবেল, কাঠবাদাম, ডুমুর, জামরুল, চালতা, আঙুর, সফেদা বা কম পরিচিত অন্যান্য ফলেরও যথেষ্ট চাহিদা রয়েছে। নানা ধরনের ফলের সঙ্গে পরিচিত হওয়ার পাশাপাশি পছন্দের ভেজালমুক্ত ফল কেনার সুযোগও পাচ্ছেন দর্শনার্থীরা।

মেলায় ফলের আচার, ভর্তা, ফল দিয়ে তৈরী নানান রকম খাদ্যপণ্য, ফুলের মধু, ফলের সরবতও পাওয়া যাচ্ছে। 

বৃহস্পতিবার সকালে এই মেলার উদ্বোধন করেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। পরে মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন তিনি। এসময় তিনি বলেন, ফলের প্রতি মানুষের আগ্রহ এবং এর পুষ্টিগুণ তুলে ধরতে এ মেলার আয়োজন করা হয়েছে। 

প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। মেলা চলবে ১৮ই জুন পর্যন্ত।  

 

HAR/shimul