বাজেটে হতাশ পুঁজিবাজারে বিনিয়োগকারীরা

প্রকাশিত: ১৭-০৬-২০২২ ১৫:৩৬

আপডেট: ১৭-০৬-২০২২ ১৬:০০

তানজিলা নিঝুম: প্রস্তাবিত বাজেটে দেশের পুঁজিবাজারের জন্য তেমন কোন সুখবর নেই বলে মন্তব্য করেছেন অর্থনীতিবিদরা। অনেক প্রত্যাশা নিয়ে বিনিয়োগকারীরা অপেক্ষা করলেও হতাশ করেছে প্রস্তাবিত বাজেট। পুঁজিবাজারকে চাঙ্গা করতে বিনিয়োগকারীদের জন্য প্রনোদনা দেয়া, তালিকাভূক্ত কোম্পানির করপোরেট কর কামনোসহ বেশকিছু জায়গায় কর সমন্বয় করার পরামর্শ দিয়েছেন তারা।

সপ্তাহের শেষ কার্যদিবস প্রধান পুঁজিবাজর ঢাকা স্টক এক্সচেঞ্জ, ডিএসই’র মূল্যসূচকের বড় উত্থান দিয়ে শেষ হয়েছে লেনদেন। দিন শেষে ডিএসইতে এক মাসের বেশি সময় পর হাজার কোটি টাকার বেশি লেনদেন হয়েছে।

প্রধান সূচক আগের দিনের তুলনায় ৫১ পয়েন্ট  বেড়ে ছয় হাজার ৪২৫ পয়েন্টে উঠে। বাজেট পেশের দিন ও পরের তিন কার্যদিবস দরপতন হয় পুঁজিবাজারে। এতে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধানসূচক কমে ১২৩ পয়েন্ট। আর বাজার মূলধন কমে ছয় হাজার ৯৩১ কোটি টাকা। এর পর দুই দিনের উর্ধ্বমুখি প্রবণতা দেখা দেয়। 

তবে শেষ কার্যদিবসের লেনদেনে হাজার কোটি ছাড়ালেও শঙ্কার কথা জানান অর্থনীতিবিদ আবু আহমেদ। তার মতে, প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারের জন্য তেমন সুবিধা রাখা হয়নি। পুঁজিবাজারকে চাঙ্গা করতে বাাজেটে এখনো সুবিধা দেয়ার সুযোগ রয়েছে। বিনিয়োগকারীকে আকৃষ্ট করতে কর সমন্বয়ের বিষয়টি পুনরায় বিবেচনা করার পরার্মশ দিলেন এ অর্থনীতিবিদ। 

পুঁজিবাজারকে দেশের অর্থনীতির একটি অন্যতম স্তম্ভ হিসেবে বিবেচনায় রেখে সরকারকে  সিদ্ধান্ত নেয়ার তাগিদ দিয়েছেন আবু আহমেদ। 

Nijhum/sharif