জমে উঠেছে রাজশাহীর আমের হাট

প্রকাশিত: ১৮-০৬-২০২২ ০৯:০৮

আপডেট: ১৮-০৬-২০২২ ১২:৫৭

রাজশাহী সংবাদদাতা: ক্রেতা বিক্রেতার সমাগমে জমে উঠেছে রাজশাহীর বৃহত্তম আমের হাট বানেশ্বর। গত দুই বছরের তুলনায় এবার আমের ভাল দাম পাওয়ায় খুশি বাগান মালিক ও আড়তদাররা। তবে ব্যাপারি ও পাইকাররা বলছেন, বেশি দামে আম কেনায় কাংক্ষিত লাভের দেখা পাচ্ছেন না তারা। গত বছরের তুলনায় এবার মণ প্রতি ২০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত বেশি দামে বিক্রি হচ্ছে আম। 

রাজশাহীর বিভিন্ন উপজেলার বাগান থেকে আম নামানোর পর বিক্রির জন্য আনা হয় বানেশ্বর কলেজ মাঠে।  সকাল থেকেই আমের পসরা সাজিয়ে বসেন বাগান মালিক ও ব্যবসায়ীরা। গত দু’বছরের তুলনায় এবার আমের দাম ভালো পাওয়ায় খুশি তারা।

গত বছর এ সময় গোপালভোগ জাতের অঅম বিক্রি হয়েছে ২ হাজার ৪০০ থেকে ২ হাজার ৭০০ টাকায়। এবার সেই দাম বেড়ে হয়েছে তিন হাজারের বেশি। ক্ষিরসাপাত, ল্যাংড়াও বিক্রি হচ্ছে চড়া দামে। বাগান মালিক ও আড়তদাড়রা বলেন, এবার আমের ফলন ভালো হয়েছে। দামের দিক থেকেও সন্তুষ্ট তারা। এদিকে, কিছুটা চড়া দামে আম কিনে দেশের বিভিন্ন জেলায় নেয়ার পর, কাংক্ষিত লাভের দেখা পাচ্ছেন না বলে জানান, ব্যাপারি ও পাইকারি ব্যবসায়ীরা।

আম কেনা বেচায় যাতে বাগান মালিক ও ব্যবসায়ীদের কোন ঝামেলায় পড়তে না হয়, সেজন্য নানা পদক্ষেপ নিয়েছে স্থানীয় প্রশাসন। প্রতিদিন বানেশ্বর হাটে কোটি টাকার আম কেনাবেচা হয় বলে জানালেন ইজারাদার।

রাজশাহীতে ১৮ হাজার ৫১৫ হেক্টর জমিতে আমবাগান আছে। আর আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ২ লাখ ১৪ হাজার ৬৭৬ মেট্রিক টন।

 

MHS/ramen