সৌরবিদ্যুৎচালিত গাড়ি বাজারে আনছে নেদারল্যান্ডস

প্রকাশিত: ১৮-০৬-২০২২ ১৩:৪২

আপডেট: ১৮-০৬-২০২২ ১৩:৪২

আন্তর্জাতিক ডেস্ক: গাড়ি চালাতে আর প্রয়োজন হবে না তেল কিংবা বিদ্যুৎ। সূর্যের শক্তি থেকেই চলবে গাড়ি। এমনই ঘোষণা দিয়েছে নেদারল্যান্ডসের প্রতিষ্ঠান লাইটইয়ার।

গাড়ি প্রস্তুতকারক এই প্রতিষ্ঠান কিছুদিনের মধ্যেই উৎপাদন শুরু করবে। আগামী নভেম্বরে ইউরোপের বাজারে ছাড়া হবে এই গাড়ি। এটিই হবে বিশ্বের প্রথম সৌরবিদ্যুৎচালিত ব্যক্তিগত গাড়ি উৎপাদন।

লাইটইয়ারের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী মাস থেকে তারা সৌরবিদ্যুৎচালিত গাড়ির উৎপাদন শুরু করবে। আধুনিক মডেলের এই গাড়ির ছাদ, হুড এবং ট্রাঙ্কে বাঁকা সৌর প্যানেল থাকবে। এই ব্যাটারি সূর্যের আলো থেকে শক্তি সঞ্চয় করে বৈদ্যুতিক ব্যাটারিতে যোগ করবে। 

সংস্থাটি বলছে, পুরোপুরি চার্জ হলে গাড়িটি প্রায় ৩৮৮ মাইল পর্যন্ত চলবে। এইসময়ে সৌর প্যানেল থেকে সংগৃহিত চার্জে আরো ৪৪ মাইল পর্যন্ত অতিরিক্ত পরিসীমা থাকবে। 

সূর্যের আলো পড়লে প্রতি ঘন্টায় ৬ কিলোমিটার চালানোর মতো শক্তি সংগ্রহ করবে গাড়ির উপরে থাকা সৌর প্যানেল। গরম প্রধান দেশে যাদের দৈনিক যাতায়াত ২২ মাইলেরও কম তাদের সাত মাস পর্যন্ত গাড়িতে চার্জ করতে হবে না। নেদারল্যান্ডসের মতো শীতপ্রধান জলবায়ুতে, গাড়িটিকে দুই মাস পরে চার্জ করতে হবে।

লাইটইয়ার ছাড়াও অন্যান্য প্রতিষ্ঠান সৌর প্যানেলসহ গাড়ি তৈরি করছে, তবে কেউই এখনও বাজারে আসার জন্য প্রস্তুত নয়। ২০২৩ সালে উৎপাদনের জন্য নির্ধারিত সোনো সিওন, প্রতিদিন গড়ে ১০ মাইল সৌর পরিসীমা সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছে। তবে তাদের চেয়ে অনেকটাই এগিয়ে লাইটইয়ার।

rocky/ramen