কাবুলে শিখ মন্দিরে হামলায় নিহত ২

প্রকাশিত: ১৮-০৬-২০২২ ১৭:৫৭

আপডেট: ১৮-০৬-২০২২ ১৭:৫৭

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি শিখ মন্দিরে বন্দুক ও বোমা হামলায় দুইজন নিহত হয়েছে। হতাহতের সংখ্যা এখনও জানা যায় নি। স্থানীয় সময় শনিবার (১৮ই জুন) সকালে এ হামলার ঘটনাটি ঘটে। আফগানিস্তানের সংবাদমাধ্যম তোলো নিউজের বরাত দিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম এএনআই। 

সংস্থাটি জানায়, গুরুদুয়ারার ভেতরে ২৫ থেকে ৩০ জন আফগান শিখ উপস্থিত ছিলেন। ফটকের কাছে বন্দুকের গুলির শব্দ শোনার পরই তারা ছোটাছুটি করে গুরুদুয়ারা থেকে বেরোনোর চেষ্টা করেন। এসময় ১০-১২ জন গুরুদুয়ারা থেকে বের হয়ে আসলেও বাকিরা বের হওয়ার আগেই বন্দুকধারীরা উপস্থিত হয়। এঘটনায় বন্দুকধারীর গুলিতে দুইজন নিহত হয়। তবে  বোমা হামলায় হতাহতদের সম্পর্কে কোনো তথ্য এখনও জানা যায়নি।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল নাফি তাকোর স্থানীয়  সংবাদ সংস্থাকে বলেছেন যে দুই ব্যক্তি নিহত হয়েছেন তাদের মধ্যে একজন শিখ ভক্ত এবং অন্যজন আফগান প্রহরী। কাবুলে অবস্থিত শেষ শিখ মন্দির এটি। এই সম্প্রদায়ের নেতারা জানিয়েছেন, দেশটিতে বর্তমানে শিখদের সংখ্যা মাত্র ১৪০। ১৯৭০ সালে এই সংখ্যা ছিল প্রায় লাখের কাছাকাছি। 

গত কয়েক সপ্তাহ ধরেই আফগানিস্তানের বিভিন্ন স্থানে হামলার ঘটনা ঘটছে বলে খবর পাওয়া যাচ্ছে। গত ডিসেম্বরে কাবুলের একটি সামরিক হাসপাতালে হামলার ঘটনায় ২০ জনের বেশি মানুষ নিহত এবং আরও ১৬ জন আহত হয়।

এর আগে গত এপ্রিলে একটি মসজিদে গ্রেনেড হামলায় ছয়জন আহত হয়। সে সময় ইসলামিক স্টেট অব খোরাসান প্রভিন্স (আইএস-কে) ওই হামলার দায় স্বীকার করে।

NHK/sharif