ঝালকাঠি ইকো পার্ক: আইনি লড়াইয়ে হেরেছে সরকার

প্রকাশিত: ১৮-০৬-২০২২ ১৮:০১

আপডেট: ১৮-০৬-২০২২ ১৮:০১

ঝালকাঠি সংবাদদাতা: ঝালকাঠি ইকো পার্কের ভাগ্যাকাশে এখন কালো মেঘের ছায়া। বেদখল হতে চলছে নয়নাভিরাম এই পার্কটি। সম্প্রতি ইকোপার্ক নিয়ে চলমান মামলায় হেরে গেছে সরকার পক্ষ। অভিযোগ রয়েছে আদালতে মামলার কার্যক্রমে উপস্থিত ছিলেন না সরকার পক্ষের আইনজীবীরা। তবে জেলা প্রশাসন বলছে ইকো পার্ক রক্ষায় নিম্ন আদালতের দেয়া আদেশের বিরুদ্ধে তারা আপিল করবে। 

ঝালকাঠির গাবখান চ্যানেল, সুগন্ধা ও বিশখালী নদীর মোহনায় সরকারি ২০ থেকে ২৫ একর জমি নিয়ে গড়ে ওঠে নয়নাভিরাম এই ইকোপার্ক। কিন্তু দীর্ঘদিন থেকে জমির মালিকানা দাবি করে কয়েকটি চক্র মামলা দায়ের করে। সম্প্রতি ওই জমির মালিকানা দাবি করে আদালতে মামলা দায়ের করেন ঝালকাঠি পৌর মেয়রের ছেলে ব্যবসায়ী মনিরুল ইসলাম তালুকদার। 

মামলায় শুনানির দিন সরকারের পক্ষে আইনজীবী উপস্থিত না থাকায় আদালত বাদি পক্ষে রায় প্রদান করেন। এতে ক্ষুব্ধ স্থানীয়রা। বাদিপক্ষের আইনজীবী জানালেন, এ মামলায় সরকার ও স্থানীয় কয়েকজনের নামে রং রেকর্ড হয়েছিলো। সরকার পক্ষ শুনানির নোটিশ গ্রহণ করলেও তারা ধার্য তারিখে আদালতে হাজির হয়নি। আর সরকার পক্ষের আইনজীবী জানালেন, জেলা প্রশাসন থেকে যথাসময় নোটিশ না পাওয়ায় ধার্য তারিখে আদালতে উপস্থিত হতে পারেননি। 

ঝালকাঠি জেলা প্রশাসক জানালেন, এ ব্যাপারে খুব দ্রুতই আপিল করা হবে। এছাড়া ইকোপার্ক রক্ষায় প্রয়োজনীয় সবকছিুই করা হবে। জেলা প্রশাসনের দাবি, ইকোপার্কের জমিসহ এখানকার ৩ মৌজার ৮৮ দশমিক ৩৬ একর জমির অধিকাংশই সরকারের খতিয়ানে রয়েছে।

MBK/sharif