অপ্রদর্শিত আয় আবাসন শিল্পে বিনিয়োগের দাবি

প্রকাশিত: ১৮-০৬-২০২২ ১৯:৪১

আপডেট: ১৮-০৬-২০২২ ২০:৪৮

নিজস্ব প্রতিবেদক: আসছে বাজেটে অপ্রদর্শিত আয় আবাসন শিল্পে বিনিয়োগের দাবি জানিয়েছে এ শিল্প সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। এছাড়া আবাসন ব্যবসা সংশ্লিষ্ট নির্মাণ সামগ্রীর দাম কমানোর দাবিও জানান রিহ্যাব সভাপতি। সরকারের রাজস্ব আয় বাড়াতে এবং করদাতাদের হয়রানি বন্ধে কর ব্যবস্থাকে ডিজিটাল করার প্রস্তাব দিয়েছে ব্যবসায়ীদের সংগঠন বিসিআই। তারা বলছে, এবারের বাজেটের মূল চ্যালেঞ্জ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে দেশীয় শিল্পের সক্ষমতা বৃদ্ধি করা।

২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাতে শনিবার দুপুরে রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করে আবাসন শিল্পের ব্যবসায়ীদের সংগঠন রিহ্যাব। বাজেট নিয়ে নিজেদের অবস্থান তুলে ধরেন রিহ্যাবের সভাপতি আলমগীর শামসুল আলামিন। এসময়, জমি ও ফ্ল্যাটের রেজিস্ট্রেশন ব্যয় এবং নির্মাণ সামগ্রীর দাম কমানোসহ বেশ কিছু দাবি তুলে ধরেন তিনি।

এদিকে, মতিঝিলে নিজ কার্যালয়ে বাজেট নিয়ে প্রতিক্রিয়া জানায় বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ-বিসিআই। ক্ষুদ্র ও কুটির শিল্পখাতে সব ধরনের ইউটিলিটির উপর ভ্যাট অব্যাহতির সুপারিশসহ বেশ কিছ দাবি তুলে ধরেন সংগঠনের সভাপতি আনোয়ার উল আলম চৌধুরী পারভেজ।

এদিকে, পদ্মা সেতু বাস্তবায়নে প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক অভিনন্দন জানাতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ অর্থনীতি সমিতি। পদ্মা সেতুর ফলে, ২০২৭ সালের মধ্যে জিডিপি বাড়বে ৩ থেকে ৫ শতাংশ বাড়বে বলে মনে করে সংগঠনটির সভাপতি আবুল বারকাত। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু বাস্তবায়নের মতো বিচক্ষণ পদক্ষেপের জন্য বর্তমান সরকারকে সাধুবাদ জানানো হয়।

HAR/sharif