'পদ্মা সেতুতে অর্থায়ন না করা বিশ্ব ব্যাংকের বড় ভুল'

প্রকাশিত: ১৮-০৬-২০২২ ১৯:৪৬

আপডেট: ১৮-০৬-২০২২ ২০:৫৯

 

নিজস্ব প্রতিবেদক: পদ্মা সেতুতে অর্থায়ন না করা বিশ্ব ব্যাংকের বড় ভুল ছিলো বলে মনে করেন বিশিষ্টজনেরা। আজ (শনিবার) রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক সেমিনারে তারা বলেন, দুর্নীতি হতে পারে- এমন অভিযোগ তুলে বিশ্ব ব্যাংক অর্থ দেয়া বন্ধ করে কিন্তু আন্তর্জাতিক আদালতে সেই অভিযোগ মিথ্যা প্রমাণিত হয়েছে। তবে পদ্মা সেতুতে বিশ্ব ব্যাংক অর্থায়ন না করায় গোটা বিশ্ব বাংলাদেশের সক্ষমতার গল্প জেনেছে বলেও মনে করেন তারা।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে পদ্মা সেতু নির্মাণ নিয়ে সেমিনারের আয়োজন করে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপকমিটি। এতে প্রধান অতিথি হিসেবে অংশ নেন স্পিকার ডক্টর শিরিন শারমিন চৌধুরী।

সেমিনারে পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়নের সাথে জড়িত বিশেষজ্ঞসহ বিশিষ্টজনেরা বক্তব্য রাখেন। পদ্মা সেতু নির্মাণ হওয়ায় অর্থনৈতিকভাবে দেশ এগিয়ে যাবে বলে জানান বক্তারা।

পদ্মা সেতু প্রকল্পে শুরু থেকেই যুক্ত ছিলেন, প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা মশিউর রহমান। দুর্নীতির দোহাই দিয়ে বিশ্ব ব্যাংকের অর্থায়ন বন্ধ করার প্রেক্ষাপটের কথা তুলে ধরেন তিনি। জানান, মিথ্যা অভিযোগের কারণে তাকেও দেশ ত্যাগে বাধ্য করতে চেয়েছিলো একটি মহল।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার শিরিন শারমীন চৌধুরী বলেন, বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াবার শক্তি দেখিয়েছে পদ্মা সেতু। এই সেতু বাঙ্গালীর বিজয়ের প্রতিক।

নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মিত হওয়ায় দেশের মানুষের আত্মবিশ্বাস বেড়েছে, পাশাপাশি বড় অবকাঠামো তৈরীর জন্য দক্ষ জনবলও সৃষ্টি হয়েছে বলে মনে করেন আলোচকরা।

MRP/sharif