পদ্মা সেতুতে নামলেই জরিমানা

প্রকাশিত: ২৬-০৬-২০২২ ১৬:০৫

আপডেট: ২৬-০৬-২০২২ ১৬:০৫

নিজস্ব প্রতিবেদক: বহুল প্রতীক্ষিত পদ্মা সেতুতে যানবাহন থামানো, হাঁটাহাটি ও ছবি তোলা নিষেধ থাকলেও তা মানছে না কেউই। নিয়ম ভঙ্গ করেই সেতুতে ছবি তোলার হিড়িক পড়েছে। এমন পরিস্থিতিতে কঠোর হওয়ার ঘোষণা দিয়েছে প্রশাসন। আগামীকাল (সোমবার) সেতুতে দাঁড়িয়ে ছবি তুললেই করা হবে জরিমানা।

গতকাল (শনিবার) সেতু উদ্বোধনের পর আজ (রোববার) থেকে শুরু হয়েছে যানবাহন চলাচল। সকাল থেকেই অনেককেই দেখা গেছে সরকারি নির্দেশনা ভঙ্গ করে সেতুতে গাড়ি থামিয়ে ছবি তুলতে। যদিও সেতু দিয়ে পারাপার শুরু করার আগেই জারি করা হয়েছিল বেশকিছু নির্দেশনা। জানিয়ে দেওয়া হয়, পদ্মা সেতু পার হওয়ার সময় সেতুর উপরে কোন যানবাহন থামানো যাবে না। গাড়ি থেকে নেমে ছবি তোলা বা হাঁটাহাঁটি করা যাবে না। পদ্মা সেতুর ওপরে সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে গাড়ি চালানো যাবে। 

তবে প্রথম দিনেই এসব নিয়ম ভঙ্গ করতে দেখা গেছে গাড়ির চালক ও যাত্রীদের। অনেকে হেঁটেই পদ্মা সেতু পার হয়েছেন। আবার কেউ কেউ মাঝপথে গাড়ি কিংবা বাইক থামিয়ে হাঁটাহাঁটি করছেন। আবার অনেকে মেতেছেন সেলফি উৎসবে। কেউ কেউ ভিডিও কলে স্বজনদের সেতু দেখিয়েছেন। এছাড়া বেশিরভাগ মোটরসাইকেল আরোহীর মাথায় ছিল না হেলমেট। অতিরিক্ত গতিতে মোটরসাইকেল চালানোর প্রবণতাও ছিল লক্ষ্যনীয়।

এসময় আইনশৃঙ্খলা বাহিনীর কিছু সদস্য মাঝে মধ্যে এসে দর্শনার্থীদের সরিয়ে দিলেও উচ্ছ্বাস আর আবেগের কাছে তা ছিল অনেকটাই ক্ষীণ। এ বিষয়ে শরীয়তপুরের জাজিরা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) উম্মে হাবিবা ফারজানা বলেন, সাধারণ মানুষ সেতুতে উঠে ছবি, সেলফি তুললে কিংবা পদ্মা সেতুর ওপরে বসলেই জরিমানা করা হবে। আমরা প্রথম দিনেই দেখছি সাধারণ মানুষ সেতু পার হতে গিয়ে ছবি তুলছেন। আজ প্রথম দিন শিথিল থাকলেও কাল (সোমবার) থেকেই কঠোর ব্যবস্থা নেবো আমরা।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে উম্মে হাবিবা ফারজানা বলেন, যেসব মোটরসাইকেল চালক নির্ধারিত গতির চেয়ে বেশি গতিতে মোটরসাইকেল চালাবেন, তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

rocky/sharif