রাজধানীতে বসবে ২১টি কোরবানির পশুর হাট

প্রকাশিত: ৩০-০৬-২০২২ ১৪:৩০

আপডেট: ৩০-০৬-২০২২ ১৫:৫০

নিজস্ব প্রতিবেদক: ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় দু’টি স্থায়ী হাটসহ ২১টি কোরবানির পশুর হাট বসবে ৬ই জুলাই থেকে। এরিমধ্যে অস্থায়ী হাটের জন্য ইজাদার চূড়ান্ত করেছে সিটি করপোরেশন। সিটি করপোরেশন কর্তৃপক্ষ জানিয়েছেন, মানুষের চলাচলে বিঘ্ন করে হাট বসানো যাবে না। আর শর্ত ভঙ্গ করলে ইজারা বাতিল হতে পারে।

করোনা সংক্রমণ আবারো কিছুটা ঊর্ধ্বমুখী হলেও এবছর কোরবানির পশুর হাটের আয়োজন স্বাভাবিকভাবেই চলছে। ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় এবছর বসবে ২১টি হাট। এরমধ্যে ২টি স্থায়ী ও ১৯টি অস্থায়ী হাট।

উত্তর এলাকায় হাটগুলো হলো গাবতলীয় পশুর হাট (স্থায়ী), কাওলা শিয়ালডাঙ্গা হাট, উত্তরা ১৭ নম্বর সেক্টর বিজিএমইএর সামনের খালি জায়গা, আফতাবনগর হাট, মোহাম্মদপুর বছিলার ৪০ ফুট রাস্তা সংলগ্নন খালি জায়গা, ৪৩ নম্বর ওয়ার্ডের ৩০০ ফুট সড়কের খালি জায়গা, মিরপুর সেকশন ৬ এর খালি জায়গা, ৪৪ নম্বর ওয়ার্ডের কাচপুরা বেপারীপাড়া রহমান নগর আবাসিক প্রকল্প, তেজগাঁও পলিটেকনিক কলেজ মাঠ। 

দক্ষিণ সিটির হাটগুলো হলো: খিলগাঁও রেলগেট কাঁচাবাজার মৈত্রী সংঘ ক্লাব মাঠ, হাজারীবাগ ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ হাট, পোস্তগোলা শ্বসানঘাট সংলগ্ন ও আশপাশের খালি জায়গা, মেরাদিয়া বাজার ও আশপাশের খালি জায়গা, কমলাপুর রেল স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোড ও আশপাশের খালি জায়গা, যাত্রাবাড়ি দনিয়া কলেজ ও আশপাশের খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনাল উন্মুক্ত এলাকা, লালবাগ রহমতগঞ্জ ক্লাব, শ্যামপুর ট্রাক স্ট্যান্ড, আমুলিয়া মডেল টাউন হাট।

অস্থায়ী হাট শুরু হবে জুলাইয়ের ৬ তারিখ থেকে। হাটের ইজারার পাওয়ার পর থেকে প্রস্তুতি নিচ্ছে হাট কর্তৃপক্ষ। পশুর হাটে থাকছে এটিএম বুথ, ব্যাংকের অস্থায়ী শাখা ও এটিএম বুথ, অনলাই পেমেন্টের ব্যবস্থাও। ক্রেতা-বিক্রেতাদের জন্য রয়েছে সার্বক্ষণিক নিরাপত্তা।

নির্ধারিত জায়গার বাইরে পশুর হাট বসানো যাবে না বলে জানিয়েছে ঢাকার দুই সিটি কর্তৃপক্ষ। করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ায় ক্রেতা-বিক্রেতাদের স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানান তারা।

AKA/sharif